• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

‘বিএনপিকে ক্ষমতায় বসানোর ষড়যন্ত্রে যুক্ত হবে না বিকল্পধারা’

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০১৮, ২০:১৮ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৮, ২০:২৭
নিজস্ব প্রতিবেদক

প্রবীণ আইনজীবী ও রাজনীতিবিদ ড. কামাল হোসেনের নেতৃ্ত্বে নতুন সরকারবিরোধী জোট হিসেবে আত্মপ্রকাশ করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। সেই জোটে নেই সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদোজ্জা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ। দলটির দাবি, স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ না করা বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর কোন ষড়যন্ত্রে যুক্ত হবে না দলটি।

শনিবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় বি চৌধুরীর বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ ঘোষণা দেন বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) এমএ মান্নান। এ সময় বিকল্পধারার সভাপতি ডা. একিউএম বদরুদোজ্জা চৌধুরী, তার ছেলে মাহি বি চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএ মান্নান বলেন, আজ দুটো বিষয় স্পষ্ট হয়ে গেছে। ১. জনগণকে ধোঁয়াশার মধ্যে রেখে স্বাধীনতাবিরোধীদের সাথে পরোক্ষভাবে একটি ঐক্য গড়ে তোলার অপচেষ্ট; ২. নীতি ও আদর্শের প্রশ্নে বিকল্পধারার অনঢ় অবস্থানকে বিবেচনায় রেখে একটি চক্রের জাতির প্রত্যাশিত ও স্বপ্নের জাতীয় ঐক্য প্রক্রিয়াকে বিনষ্ট করা। কারা এই ঐক্যকে বিনষ্ট করতে চায় এটা আজ জাতির সামনে পরিস্কার।

তিনি বলেন, আজকের পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপির সাথে কোনো বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার সুযোগ বিকল্পধারা দেবে না। স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ করে জাতীয় সংসদে ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে কোনো সুস্পষ্ট ঘোষণা বিএনপির পক্ষ থেকে না আসা পর্যযন্ত শুধুমাত্র বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্পধারা দেশে কোনো চক্রান্তের সাথে সম্পৃক্ত হবে না।

বি. চৌধুরী বলেন, আজকের দু:শাসনের হাত থেকে জাতির মুক্তির জন্য তারা অনেক দিন থেকে প্রচেষ্টা চালিয়ে আসছেন। আর এ জন্য প্রথম দফায় আমরা জেএসডি এবং নাগরিক ঐক্যকে নিয়ে যুক্তফ্রন্ট গঠন করেন। পরে ড. কামাল হোসেনের ঐক্য প্রক্রিয়ার সাথে সুনির্দিষ্ট কিছু দাবি ও লক্ষ্য নিয়ে বৃহত্তর ঐক্যের একটি প্রক্রিয়া শুরু করেন।

এ বিষয়ে বিকল্পধারা সবসময়েই আন্তরিক ছিল জানিয়ে বি চৌধুরী বলেন, মাহমুদুর রহমান মান্নাকে নিয়ে ঐক্য প্রক্রিয়ার আপত্তি থাকলেও তারা তার পক্ষে শক্ত অবস্থান গ্রহণ করেন এবং দুই পক্ষের সাথে আলোচনা করে বৃহত্তর ঐক্য গঠনে বলিষ্ঠ ভুমিকা পালন করেন। পরে বিএনপির সাথে ঐক্য প্রক্রিয়া সম্প্রসারণের লক্ষ্যে বিকল্পধারা সব সময়ই সচেষ্ট ছিল।

নবগঠিত ঐক্যজোটে থাকার জন্য বিকল্পধারা সচেষ্ট ছিল জানিয়ে বি. চৌধুরী বলেন, শুধুমাত্র নীতির প্রশ্নে দুটো প্রধান দাবিকে সামনে রেখে বিকল্পধারা অনঢ় অবস্থান গ্রহণ করে।...প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দল বা ব্যক্তিদের বাদ দিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে বিকল্পধারা অনঢ় ভূমিকা পালন করে। ...একই সাথে বিকল্পধারা জাতীয় সংসদে কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে স্বেচ্ছাচারী সরকারের হাত থেকে রক্ষার জন্য ভারসাম্যের বিষয়টিকে আলোচনায় নিয়ে আসে।

তিনি বলেন, কোনো একটি নির্দিষ্ট দলকে (বিএনপি) একক সংখ্যাগরিষ্ঠতায় রাষ্ট্র ক্ষমতায় বসানোর জন্য বৃহত্তর ঐক্য প্রক্রিয়া প্রতিষ্ঠা হলে জনগণের স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যাশার সাথে প্রতারণা করা হবে।

শনিবার বিকেলে ড. কামালের বাসভবনে গিয়ে কাউকে না পাওয়া প্রসঙ্গে বি. চৌধুরী বলেন, এটা শিষ্টাচারের কোন পর্যায়ে পড়ে তা সহজেই অনুমেয়।

-একে

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী,বিকল্পধারা,জাতীয় ঐক্যফ্রন্ট,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close