• শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫
  • ||

সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যা: ২ আসামির দণ্ড কমে যাবজ্জীবন

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০১৮, ১৭:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যার ঘটনায় দুই আসামিকে মৃত্যুদণ্ড থেকে কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। আসামিরা হলেন নাজিমুজ্জামান ইয়ন ও রাজু আহমেদ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল বিষয়টি নিশ্চিত করে জানান, ঘটনার সময় তাদের বয়স কম ছিল- এই বিবেচনায় দণ্ড কমানো হয়েছে।

এ সংক্রান্ত আপিল ও ডেথ রেফারেন্স এর চূড়ান্ত শুনানি নিয়ে মঙ্গলবার (১৬ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এএসএম আবদুল মবিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ইয়ন ও তার বন্ধু রাজুর পক্ষে অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, মনসুরুল হক চৌধুরী শুনানি করেন।

আইনজীবী মনিরুজ্জামান রুবেল জানান, বিচারিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামি নাজিমুজ্জামান ইয়ন ও রাজু আহমেদের বয়স ঘটনার সময় ছিল যথাক্রমে ২১ ও ২২ বছর। এই বয়সকে কম বিবেচনা করে তাদের দণ্ড কমিয়েছে হাইকোর্ট।

এর আগে গত ১১ অক্টোবর সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষ হয়। শুনানি শেষে রায়ের জন্য আজকের দিন ধার্য করেছিলেন হাইকোর্ট। নির্ধারিত দিনে এই রায় ঘোষণা করেন আদালত।

গত ৭ আগস্ট থেকে এই মামলার আপিল ও ডেথরেফান্সের শুনানি শুরু হয়। শুনানিতে মামলার পেপারবুক থেকে মামলার এজাহার, অভিযোগপত্র, আসামি ও সাক্ষীদের জবানবন্দি ও নিম্ন আদালতের রায় উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

২০১১ সালের ২৮ জানুয়ারি রাজধানীর নয়াপল্টনে ভাড়া বাসায় খুন হন দৈনিক জনতার তৎকালীন জ্যেষ্ঠ সহ-সম্পাদক ফরহাদ খাঁ ও তার স্ত্রী রহিমা খাতুন। এ ঘটনায় ২০১২ সালের ১০ অক্টোবর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এ সাংবাদিক ফরহাদের ভাগনে নাজিমুজ্জামান ইয়ন ও তার বন্ধু রাজু আহমেদকে মৃত্যুদণ্ড দেন। পরে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।

/এসএম

হাইকোর্ট,রায়
apps