• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

শুধু শাস্তি দিলেই সকল সমাধান হবে না: ইলিয়াস কাঞ্চন

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০১৮, ১৫:৪৫ | আপডেট : ২৭ অক্টোবর ২০১৮, ১৬:০২
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, সকল আইনে শুধু শাস্তির বিধান থাকে না, সংশোধনেরও একটা উদ্যোগ থাকে। এমন কিছু অপরাধ আছে যা সংশোধনের মাধ্যমে সমাধান করা যায়। এমনিতেই আমাদের দেশে চালকের সংকট রয়েছে, সেক্ষেত্রে শুধু শাস্তি দিলেই সকল সমাধান হবে না। সংশোধনের মাধ্যমে সমাধানের সুযোগ দিতে হবে।

শনিবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত প্রশিক্ষিত চালকদের মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব তথ্য তুলে ধরেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা নিরসন করতে হলে প্রথমে সড়কের নিরাপত্তার বিষয়টি আসে। দুর্ঘটনার জন্য জেল-জরিমানাতে সমাধান নয়; সমাধান এর কারণ উৎঘাটন করে তা লাঘব করা। এ বিষয়ে প্রশিক্ষণ, ত্রুটি সংশোধন ও চালককে দক্ষ করে গড়ে তুলতে ইনস্টিটিউশনের বিকল্প নেই।

তিনি সড়ক দুর্ঘটনায় শাস্তির মেয়াদ দশ বছর করা, অবৈধ ড্রাইভিং লাইসেন্স এবং লাইসেন্সবিহীন ও ফিটনেসবিহীন গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটালে এবং তাতে কারও মৃত্যু হলে ৩০২ ধারায় মামলা করা প্রয়োজন বলে মত দেন।

‘সড়ক পরিবহন আইন-২০১৮’ আইন প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এই আইনে সকল বিষয় উঠে আসেনি। সেখানে শুধু শাস্তির বিষয়গুলোতে গুরুত্ব দেয়া হয়েছে।’

সড়ক দুর্ঘটনার বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ২০১৫ সালে সড়ক দুর্ঘটনার পরিমাণ ছিল তুলনামূলক কম। এ বছর সারাদেশে ২৬২৬টি দুর্ঘটনায় ৫০০৩ জন নিহত ও ৬১৯৭ জন আহত হন। ২০১৬ সালে আরও কমে ২৩১৬টি দুর্ঘটনায় ৪১৪৪ জন নিহত ও ৫২২৫ জন আহত হন। ২০১৭ সালে এটি নাটকীয়ভাবে বেড়ে গিয়ে দুর্ঘটনার সংখ্যা দাঁড়ায় ৩৩৪৯টিতে (গড়ে ৯ টি)। এতে ৭৯০৮ জন আহত ও ৫৬৪৫ জন (দিনে গড়ে ১৫ জন) নিহত হয়েছেন।

এসব দুর্ঘটনায় নিহত ২৭ ভাগই মোটরসাইকেল আরোহী ছিলেন উল্লেখ করে নায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, দুর্ঘটনা কমাতে চালকদের সচেতন করে তুলতে আমরা এসএসসি পাস চালকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলছি। এ ছাড়াও শিক্ষার্থী-শিক্ষকদেরও নিরাপদ সড়ক বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়েছে।

/অ-ভি

ইলিয়াস কাঞ্চন,চিত্রনায়ক,নিরাপদ,সড়ক,শাস্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close