• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উৎসবমুখর আয়কর মেলায় প্রথম দিনে আদায় ২১৮ কোটি টাকা

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ২৩:১৩ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ২৩:২৭
নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে সারাদেশে আয়কর মেলা ২০১৮ আরম্ভ হয়েছে। করদাতা ও সেবাগ্রহীতাদের আগমনে আয়কর মেলা বেশ জমজমাট ছিল। সপ্তাহব্যাপী মেলার করদাতাদের থেকে প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা আয়কর আদায় হয়েছে। তাছাড়ও প্রথম দিনে রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৪টি জেলা এবং ৭টি উপজেলাসহ মোট ১৯টি স্থানে একযোগে আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৩ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞতিতে এমন তথ্য জানানো হয়েছে। এদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীন ভাবে চলে। ১৩-১৯ নভেম্বর রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪দিন, ৩২টি উপজেলায় ২দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সম্পর্কিত খবর

    বিজ্ঞতিতে বলা হয়েছে, মেলার প্রথম দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিলো । বিশেষ করে নারী ও তরুণ করদাতাদেরও ভিড় ছিল লক্ষ্যণীয়। সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন।

    বলা হয়েছে, মেলা থেকে সেবা গ্রহণ করেছেন ১ লাখ ১৩ হাজার ৬৯৯ জন করদাতা। আর রিটার্ন দাখিল করেছেন ৪৬ হাজার ৪০১ জন করদাতা। এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বাড়ানো হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে।

    মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

    কর আহরণের পাশাপাশি সামাজিক ন্যায় বিচার ও সমতা নিশ্চত করাই কর বিভাগের প্রধান কাজ। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close