• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রধানমন্ত্রী দলের মনোননয়ন প্রত্যাশীদের সাক্ষাত নয়, কঠোর গাইডলাইন দেবেন আজ

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৮, ০৯:৩৭ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১১:৪৭
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহকারীদের আজ প্রধানমন্ত্রীর ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে ডাকা হয়েছে। তবে এবার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে না। দেওয়া হবে কঠোর গাইডলাইন। সোমবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে অংশ নেওয়া পাঁচজন নেতা জানিয়েছেন, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ' আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৪ হাজার ২৩ নেতা দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের সবার সাক্ষাৎকার নেওয়া সম্ভব নয়। এ কারণে তাদের একসঙ্গে ডাকা হবে। তাদের উদ্দেশে দিকনির্দেশনামূলক ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের পক্ষে একাট্টা হওয়ার তাগিদ দেবেন। সেই সঙ্গে দলের যে কোনো পর্যায়ের নেতা নৌকা প্রতীকের প্রার্থীর বিপক্ষে গেলে তার বিরুদ্ধে সাংগঠনিকভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার বিষয়টিও স্মরণ করিয়ে দেবেন।

ওই বৈঠকে আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সদস্যরা বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্টের পাশাপাশি দেশি ও আন্তর্জাতিক পর্যায়ের কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি করা আসনভিত্তিক জরিপ রিপোর্ট পর্যালোচনা করেছেন। বিশেষ করে দলের সম্ভাব্য প্রার্থীদের জনপ্রিয়তা ও প্রধান প্রতিপক্ষ বিএনপি কিংবা জাতীয় ঐক্যফ্রন্টের অন্য কোনো দলের সম্ভাব্য প্রার্থীদের জনপ্রিয়তা বিষয়ে আলোচনা করেছেন। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আজ মনোনয়নপ্রত্যাশীদের দিকনির্দেশনা দেওয়ার পর তিনশ' আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করার কার্যক্রম শুরু করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য বৃহস্পতিবার থেকে ধারাবাহিকভাবে দলের সংসদীয় বোর্ডের বৈঠক হবে।

বুধবার বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সংসদীয় বোর্ড সভাপতি শেখ হাসিনা সাক্ষাৎকার অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকালে আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তবে আওয়ামী লীগের এক সূত্র রাতে জানায়, সকালে ধানমণ্ডি কার্যালয়ে আগত নেতাকর্মীদের সঙ্গে কথা বলবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওই সূত্র আরও জানায়, আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমাদানকারী নেতাদের প্রত্যেককে একটি করে টোকেন দেয়া হয়েছে। গণভবনে প্রবেশে সেই টোকেন দেখাতে হবে। গণভবনে সারিবদ্ধভাবে দলীয় সভাপতিকে সালাম জানানোর ব্যবস্থা করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৪ হাজার ২৩টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ।

এতে আয় হয়েছে ১২ কোটি ৬ লাখ ৯০ হাজার টাকা। আর আসনপ্রতি দলটির মনোনয়ন প্রত্যাশা করছেন গড়ে ১৩ জন।

একদিনে কীভাবে এত মানুষের সাক্ষাৎকার নেয়া হবে- সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের পর এ নিয়ে জানতে চাইলে আওয়ামী লীগ কয়েক নেতা বলেন, একদিনে চার হাজার লোকের সাক্ষাৎকার নেয়া সম্ভব নয়, তবে তাদের বিশেষ দিকনির্দেশনা তো দেয়া যাবে। প্রধানমন্ত্রী তাদের উদ্দেশে সেই বক্তব্য দেবেন।

/এসএম

প্রধানমন্ত্রী,গণভবন,মনোনয়ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close