• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৪
  • ||

নির্বাচনে থাকবো কিনা নির্ভর করছে ইসি ও সরকারের আচরণের ওপর: ফখরুল

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৮, ১৯:২৩ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৯:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিএনপি মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের টিকে থাকা নির্ভর করছে নির্বাচন কমিশনের আচরণের ওপর। নির্বাচনে থাকবো কি থাকবো না তা নির্ভর করছে নির্বাচন কমিশন ও সরকারের আচরণের ওপর।

বুধবার (১৪ নভেম্বর) ইসির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আমরা সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে কথা বলেছি। তারা বলেছে প্রতি কেন্দ্রে সেনা মোতায়েন করতে পারবে কিনা, তা ভেবে দেখবেন।

ফখরুল বলেন, ইভিএম ব্যবহার না করার জন্য আমরা বলেছি। নির্বাচন কমিশন জানিয়েছে, এটি কেবল সিটি করপোরেশনে সীমিত আকারে ব্যবহার করবে। একই সঙ্গে ইভিএম নিরাপদ নয় এটা যদি আমরা প্রমাণ করতে পারি, তবে তারা এটি ব্যবহার করবেন না বলেও জানিয়েছেন।

এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় ইসির অধীনে আনার বিষয়টি তারা বিবেচনা করবেন বলেও জানিয়েছেন।

মির্জা ফখরুল বলেন, গায়েবি মামলা, হয়রানি বন্ধের বিষয়ে আমরা পুলিশকে নির্দেশনা দেওয়ার দাবি করলে সিইসি বলেন, শুধু রাজনৈতিক কারণে যেন হয়রানি না করা হয় সে বিষয়ে তারা পদক্ষেপ নেবেন।

তিনি বলেন, নির্বাচনী এজেন্টদের যাতে হয়রানি না করা হয়, সে বিষয়টি তারা নিশ্চিত করেছেন।

কেন্দ্রে ভেতর গিয়ে গণমাধ্যম যেন সরাসরি সম্প্রচার না করতে পারে সে সিদ্ধান্তে ইসি এখনও অনড় বলেও জানান মির্জা ফখরুল।

ঐক্যফ্রন্টের মুখপাত্র বলেন, গণভবনে আওয়ামী লীগ নেতাদের মনোনয়ন দেওয়ার বিষয়ে যে বৈঠক হয়েছে আমরা তা ইসির সঙ্গে বৈঠকে তুলে ধরেছিলাম। আমরা বলেছিলাম এটা আচরণবিধি লঙ্ঘন। কমিশন বলেছে বিষয়টি দেখবে।

বৈঠকে আরও অংশ নেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন, বিএনপির খন্দকার মোশারফ হোসেন, মওদুদ আহমদ, আবদুল মালেক রতন, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী, গণফোরামের সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু, মোকাব্বির খান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, এসএম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমদ প্রমুখ।

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ইসির সম্মেলন কক্ষে এ বৈঠকে অংশ নেন।

/আরাফাত

মির্জা ফখরুল
apps