• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিদেশি পর্যবেক্ষকদের সহায়তায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘নির্বাচন সেল’

প্রকাশ:  ৩০ নভেম্বর ২০১৮, ০২:০২
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের নিরাপত্তা এবং আনুষঙ্গিক সহায়তায় (লজিস্টিক সাপোর্ট) একটি স্বতন্ত্র ‘নির্বাচন সেল’ খুলেছে সরকার। এর প্রধান সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) রাষ্ট্রদূত গাউসুল আজম সরকারকে। সেখানে দু’জন সহকারী সচিবকেও নিযুক্ত করা হয়েছে।

জানা যায়, জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক, বিভিন্ন দেশের দূতাবাস কিংবা তাদের প্রতিনিধিদের সঙ্গে সরকারের যোগাযোগ রক্ষায় সেলটি কাজ করবে। নির্বাচন সংক্রান্ত যেকোনো তথ্য আদান-প্রদানে সহায়তা ও সমন্বয়ে করবে সেলটি। ঢাকা ও ঢাকার বাইরে বিদেশি পর্যবেক্ষকদের মুভমেন্টেও সেলের তরফে সহায়তা দেয়া হবে। নিজস্ব ব্যবস্থাপনায় কেউ কোথাও ভোট পর্যবেক্ষণে গেলে তার নিরাপত্তার বিষয়টি সমন্বয় করবে সেল।

সম্পর্কিত খবর

    পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত সপ্তাহে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের দীর্ঘ বৈঠকের পর ওই সেল গঠনের নির্দেশনা আসে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগ সেলটি গঠন করে, যার অস্থায়ী কার্যালয় হবে পররাষ্ট্র ভবনের তলার সভাকক্ষ।

    এদিকে, নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারতসহ বিভিন্ন দেশের আগ্রহ রয়েছে (মৌখিকভাবে অনেকে আগ্রহ ব্যক্ত করেছে) জানিয়ে সরকারের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের তরফে একটি নির্বাচন সেল গঠনের নিদের্শনা জারি হওয়া ছাড়া আর কোনো কিছুই এখনও ঠিক হয়নি। এমনকি তাদের অফিসও চালু করা যায়নি। তবে সেলে সংযুক্ত কর্মকর্তাদের কাছেই সমস্ত কমিউনিকেশন যাচ্ছে। নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

    তবে এখন পর্যন্ত কেন কোন দেশ বা কতজন বিদেশি পর্যবেক্ষক আসছেন সেই ধারণা পাওয়ার সময় আসেনি বলে মন্তব্য করেন ওই কর্মকর্তা।

    /আরাফাত

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close