• রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫
  • ||

শীতের সবজিতে স্বস্তি

প্রকাশ:  ০৭ ডিসেম্বর ২০১৮, ১০:৫০ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১১:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

কাঁচাবাজার শীতের সবজিতে ভরে গেছে। আর বেশ সস্তায় এসব সবজি কিনতে পারছেন ক্রেতারা। রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

শুক্রবার (৭ ডিসেম্বর) বাজারে নতুন আলু বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি। সপ্তাহ দুয়েক আগেও এর দাম ছিল ৬০ থেকে ৭০ টাকা। প্রকারভেদে প্রতি কেজি শিম ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, প্রতিটি ফুলকপি আকারভেদে ১৫ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে, যদিও লাউয়ের দাম এখনো একটু চড়া। প্রতিটি লাউ আকারভেদে ৩৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজের মৌসুম শুরু হওয়ার এই সময়ে পুরনো দেশি ও আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম এমনিতেই পড়তির দিকে। নতুন আসা প্রতি কেজি পাতাসহ পেঁয়াজ বাজারভেদে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর এই পেঁয়াজ আসার পরই ধাপে ধাপে পুরনো পেঁয়াজের ঝাঁজ কমতে শুরু করেছে। প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকায় এবং আমদানি করা পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকায় পাওয়া যাচ্ছে।

সবজির পাশাপাশি লেবু, ধনেপাতার দাম এমনিতেই কম। মরিচের দাম পাইকারিতে ৩০ থেকে ৪০ টাকা কেজি। বিভিন্ন খুচরা বাজারে ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি করতে দেখা যায়। আবার বিভিন্ন মহল্লায় ভ্যানগাড়িতে করে অনেককে দেখা গেছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরেই মরিচ বিক্রি করতে।

এ প্রসঙ্গে মোহাম্মদপুরের সবজি বিক্রেতা ওমর ফারুক জানান, দাম বেশি থাকলে মানুষ সবজি কেনে কম। এখন দাম কম থাকায় সবজি কিনছে বেশি। বাজারে সবজির অভাবও নেই। একই বাজারের বিক্রেতা কামরুল জানান, মানুষ কারওয়ান বাজারে আসে স্থানীয় বাজার থেকে আরো একটু কম দামে কেনাকাটা করতে। এ কারণে এখানে বিক্রি সব সময়ই জমজমাট থাকে।

/পিবিডি/রবিউল

কাঁচাবাজার,শীতের সবজি
apps

সর্বাধিক পঠিত