• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

এইচ টি ইমামের মাধ্যমে ইসিকে নির্দেশনা দেয় সরকার: রিজভী

প্রকাশ:  ০৭ ডিসেম্বর ২০১৮, ১৪:৪০ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৫:১৪
নিজস্ব প্রতিবেদক

আসন্ন নির্বাচন পরিচালনার ক্ষেত্রে নির্বাচন কমিশনার জনাব মোঃ রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাৎ হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তবে তাদের ভূমিকা ক্ষমতাসীন দলের স্বার্থের পক্ষে বলে জনশ্রুতি রয়েছে। প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম নিয়মিত এদের সাথে ফোনে নির্বাচনের বিভিন্ন ধরণের খুঁটিনাটি বিষয় নিয়ে আলাপ-আলোচনা করে থাকেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

শুক্রবার (৭ ডিসেম্বর) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ভোটে কারচুপির জন্য জোন ভাগ করে পুলিশের ১২ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। পুলিশের এই ১২ জন কর্মকর্তা ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত কেন্দ্রভিত্তিক আওয়ামী লীগ-বিএনপির কেন্দ্রের তালিকা, কেন্দ্রভিত্তিক হিন্দু ভোটারদের অবস্থান, কেন্দ্রভিত্তিক বিএনপি’র অবস্থান, কেন্দ্রভিত্তিক বিএনপির প্রভাবশালীদের নামের তালিকা প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, নির্দেশনা অনুযায়ী নির্ধারিত ব্যালটের বাইরে অতিরিক্ত ব্যালট ছাপানো হবে; যা থানায় ভোটের আগে সংরক্ষণ করে রাখা হবে। প্রয়োজন মতো ব্যালট বাক্সে ঢোকানো হবে। প্রস্তুত করে রাখা নকল সিল প্যাড প্রিজাইডিং অফিসারদেকে সরবরাহ করবে পুলিশ। নির্বাচন কমিশনে মূল সিল প্যাড এবং স্বাক্ষর থাকবে আর বিএনপির পোলিং এজেন্টদেরকে নকল সিলপ্যাড ও স্বাক্ষরে মুল ফলাফল সম্বলিত শীট সরবরাহ করা হবে। প্রিজাইডিং অফিসারদের মুল স্বাক্ষরে ফলাফল শীটে ভোট গণনা পরিবর্তন করে রিটার্নিং অফিসারকে প্রেরণ করার নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

রুহুল কবির রিজভী বলেন, গোয়েন্দা সংস্থা এনএসআইকে পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে গোয়েন্দা সংস্থাটি ইলেকশন ওয়ার্কিং ফোরাম নামে ইসির নিবন্ধিত ২০ সংস্থার ব্যানারে একটি মোর্চা গঠন করেছে। এই মোর্চার অধীন ২০ হাজার দেশী নির্বাচন পর্যবেক্ষকের তালিকা প্রস্তুত করছে; যারা নির্বাচনের দিন আওয়ামী লীগের পক্ষে ভোটকেন্দ্রে থাকবে। এই বিষয়গুলো সমন্বয় করছে সাবেক ও বর্তমান ছাত্রলীগমনাদের নিয়ে গঠিত আওয়ামী লীগের নির্বাচন পর্যবেক্ষক সমন্বয় উপ-কমিটি। আওয়ামী লীগ সারাদেশে দুই লাখ পোলিং এজেন্টকে বিভিন্নভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করছে। নিয়ন্ত্রিত ভোট করার বিষয়ে তাদেরকে ভোটকেন্দ্রে অবস্থানের কৌশল শেখানো হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রতিদিন সিইসি’র নিকট বার্তা বাহকের মাধ্যমে বিভিন্ন ধরণের নির্দেশনা পাঠানো হয়। সিইসি’র দফতর থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। আওয়ামী লীগের পরিকল্পনার বিষয়গুলো মিডিয়ার মাধ্যমে জনগণকে অবহিত করা হলো।

পিবিডি/হাসনাত

রুহুল কবির রিজভী,এইচ টি ইমাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close