• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মহাজোটের প্রার্থী তালিকা চূড়ান্ত, শরিকদের ছাড় ৪২ আসন

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০১৮, ২১:১৫
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী তালিকা চূড়ান্ত হয়েছে। ৩০০ আসনের মধ্যে ২৫৮টি আসন আওয়ামী লীগ নিজেদের জন্য রেখে মহাজোটের শরিক জাতীয় পার্টিকে (এরশাদ) ২৬টি এবং যুক্তফ্রন্টকে (বিকল্পধারা) তিনটি আসন ছেড়ে দিয়েছে । ১৪ দলীয় জোটের শরিকদের জন্য ছেড়ে দেওয়া হয়েছে ১৩টি আসন। এর মধ্যে ওয়ার্কাস পার্টি ৫টি, জাসদ (ইনু) ৩টি, জাসদ (আম্বিয়া) ১টি, তরিকত ফেডারেশন ২টি, জাতীয় পার্টি জেপি (মঞ্জু) ২টি আসন পেয়েছে।

রোববার নির্বাচন কমিশনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরে চিঠিতে দলের একক প্রার্থী ও তার শরিকদের নৌকা প্রতীক দিতে ২৭২ জনের তালিকা দেওয়া হয়। এই প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের নেতারা আছেন ৪২ জন। বাকিরা আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর।

আওয়ামী লীগের ২৫৮ জনের পাশাপাশি ওয়ার্কার্স পার্টির পাঁচ, জাসদের তিন, তরিকত ফেডারেশনের দুই, বাংলাদেশ জাসদের এক ও বিকল্পধারার তিনজন নৌকা প্রতীকে ভোট করবেন। তাদের বাইরে মহাজোটের শরিক জাতীয় পার্টি (জেপি) দুইজন দলীয় প্রতীক ‘বাই সাইকেল’ নিয়ে ভোটে থাকছেন।। মহাজোট শরিক জাতীয় পার্টি দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে ভোটে লড়বে। মহাজোটের অপর শরিক যুক্তফ্রন্ট (বিকল্পধারা) নৌকা প্রতীকে ভোটে নামবে।

এদিকে জাতীয় পার্টি ১৭৩ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা। বাকি আসনগুলো ‘উন্মুক্ত’ বিবেচনায় তাদের প্রার্থীরা ভোটের লড়াইয়ে থাকছেন।

পিবিডি-এনই

মহাজোট,আ’লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close