• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

দম ফেলার ফুরসত নেই ছাপাখানায়

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৬ | আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে প্রচারণার ওপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন সব প্রার্থী। এরই ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ভোটের দৌঁড়ে এগিয়ে থাকার জন্য প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। আর এই কারণে নির্বাচনী প্রচারণা পত্র, পোস্টার ও লিফলেট ছাপানোর কাজে ব্যস্ততা বেড়েছে রাজধানীর ছাপাখানার কর্মীদের। সকাল ৬টায় খেকে কারখানায় কর্মচঞ্চলতা শুরু হয়, যা চলে রাত ৩-৪টা পর্যন্ত।

ছাপাখানায় নির্বাচনী পোস্টার ও লিফলেট ছাপানোর কাজে মনোযোগী কর্মীরা। পোস্টার ছাপানোর এই কর্মযজ্ঞ শুধুমাত্র করখানাগুলোতেই সীমাবদ্ধ নয়। এই কর্মচঞ্চলতার রেশ পড়েছে ওই গলির রাস্তায়। একদিকে, কারখানায় মেশিনে ‘খট’ ‘খট’ শব্দে পোস্টার ছাপানো হচ্ছে, অন্যদিকে রাস্তায় হুড়াহুড়ি। এ সময় রাস্তার ওপর ভ্যান কিংবা রিকশায় পোস্টার উঠানোর চিত্র লক্ষ্য করা যায়। ‘নৌকা’, ‘ধানের শীষ’ থেকে শুরু করে নানা প্রতীকের প্রার্থীদের পোস্টার ছাপানোর কাজ চলছে ছাপাখানাগুলোতে।

ছাপাখানার মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচন আসলেই তাদের বড় ব্যবসার লক্ষ্য থাকে। ছাপাখানাগুলোতে ৫ হাজার মানুষ কর্মরত আছেন। সবাই নির্বাচনকে সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছেন। কেননা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা ১১ ডিসেম্বর থেকে নামছেন আনুষ্ঠানিক প্রচারণায়। নির্ধারিত সময়ে পোস্টার সরবরাহ করতে শ্রমিকদের কাজ করতে হচ্ছে দিনরাত। এছাড়া ছাপার উপকরণ কাগজ, কালি, আঠা সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে রাখতে হচ্ছে নিয়মিত যোগাযোগ। কাজ বেড়েছে গ্রাফিক্স ডিজাইনারদেরও। প্রার্থীদের চাহিদা অনুসারে বিভিন্ন আকারের ডিজাইন তৈরিতে ব্যস্ত তারা। তবে কাজের চাপ বাড়লেও বাড়তি আয়ে খুশি সবাই।

ছাপাখানায় কাজে ব্যস্ত আসাদুজ্জামান বলেন, বছরের এ সময়ে বেশ ব্যস্ত থাকতে হয় আমাদের। এখন সকাল থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করতে হচ্ছে। কাজের চাপে ঠিকমতো বিশ্রাম নেয়ার সুযোগ নেই।

উদ আর্ট প্রেসের ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন বলেন, গত নির্বাচনে ২০ হাজার পোস্টারও ছাপানোর অর্ডার পাইনি। তবে এবার ইতোমধ্যে ২ লাখ পোস্টার ছাপানোর অর্ডার পেয়েছি। নির্বাচনী মৌসুম হওয়ায় সকাল ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত আমাদের পোস্টার ছাপানোর কাজ চলছে। এবার ৩ আওয়ামী লীগ ও ৩ বিএনপি প্রার্থীর পোস্টার ছাপাচ্ছি। প্রতি পিস পোস্টার ছাপাতে নেওয়া হচ্ছে ২ টাকা ৫০ পয়সা করে।

আশরাফ প্রেসের মালিক মো. শরিফ বলেন, আমাদের এখন প্রচুর কাজের চাপ। কিশোরগঞ্জ-২ আসনের আওয়ামী লীগ প্রার্থী নূর মোহাম্মদসহ ৫ জন প্রার্থীর ২ লাখ পোস্টার ছাপানোর কাজ পেয়েছি। মঙ্গলবার এসব পোস্টার প্রার্থীদের হাতে তুলে দিতে হবে। ১২ জন দক্ষ কর্মী নিয়ে রাতদিন চলছে পোস্টার ছাপানোর কাজ।

পিডিডি/সাগর

ছাপাখানা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close