• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সহজ জয়ে সিরিজ বাংলাদেশের

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৫ | আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ২০:২১
স্পোর্টস ডেস্ক

সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে ১৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে মাঠে নামে বাংলাদেশ। বোলিংয়ের পর ব্যাটিংয়ের শুরুটাও ভালো ভাবেই শুরু করে তামিম-লিটন। এই দুইজনের ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে ৪৫ রান তুলে টাইগাররা। লিটন ফিরে গেলে ব্যাটিংয়ে আসেন সৌম্য সরকার। তামিম ও সৌম্যের জুটিতে মূলত জয়ের কাছে চলে আসে বাংলাদেশ। কিন্তু তৃতীয় ম্যাচে সফরকারীদের কোনো পাত্তাই দিল না তারা। টাইগার ব্যাটসম্যানদের দায়িত্বপূর্ণ ব্যাটিংয়ে ৬৯ বল বাকি থাকতেই ৮ উইকেটের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে মাশরাফি বাহিনী। এর ফলে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ।

এর আগে, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি।অধিনায়কের সিদ্ধান্ত যে ভুল ছিলো না তার যথার্থ প্রমাণ দেন টাইগার বোলাররা। শুরু থেকেই সফরকারিদের চেপে ধরেন মেহেদি হাসান মিরাজ। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে ধুঁকতে থাকে পাওয়েল বাহিনী। মিরাজ ১০ ওভারে ২৯ রানে এক মেডেনসহ চার উইকেট তুলে নেন।মিরাজ ছাড়া সাকিব ও মাশরাফি দুইটি করে উইকেট তুলে নেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯৮ রান সহজ পুঁজি সংগ্রহ করে উইন্ডিজ। মুস্তাফিজ কোনো উইকেট না পেলেও বোলিং করে চাপ তৈরি করেন।

সফরকারী ব্যাটসম্যানদের যাওয়া আসার মিছিলের মধ্যেও ব্যতিক্রম ছিলো আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শাই হোপ। সিরিজের শেষ ওয়ানডেতেও তুলে নিয়েছেন টানা দ্বিতীয় শতক। তার অপরাজিত ১০৮ রানের উপর ভর করে মাঝারি সংগ্রহ গড়ে উইন্ডিজ।

১৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দাপট দেখায় বাংলাদেশ। তামিম-লিটনের জুটি ভাঙে ৪৫ রানে। সৌম্য ও তামিম বিপদ ঘটতে দেননি।প্রস্তুতি ম্যাচে শতকের পর প্রথম ওয়ানডেতে ব্যাটে রান পাননি। কিন্তু সিরিজের শেষ দুই ম্যাচে ঠিকই অর্ধশতক তুলে নিয়েছেন। ৬২ বলে ৬ চারে ক্যারিয়ারের ৪৪ তম অর্ধশতক তুলে নেন দেশসেরা এই বাঁহাতি ওপেনার।

তামিমের পর সৌম্য সরকারের ব্যাট থেকে আসে ক্যারিয়ারের সপ্তম অর্ধশতক। আগের দুই ম্যাচে সাত নাম্বারে ব্যাটিংয়ে নামানোর পর রান পাননি। কিন্তু সিরিজের শেষ ম্যাচে তিন নাম্বারে ব্যাটিংয়ে আসার পর তুলে নেন অর্ধশতক। ৫ চার ও ৫ ছক্কায় ৮০ রানে সৌম্য ঝড় থামান কিমো পল। স্ট্যাম্পের বলকে ক্রস ব্যাটে খেলতে গিয়ে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি।

এর আগে অফ সাইডের অনেক বাইরের বল লেগে টেনে খেলতে যান লিটন। যার ফলাফল কিমো পলের বলে পাওয়েলের হাতে ক্যাচ। লিটন ফিরেন ব্যক্তিগত ২৩ রানে।

জয়ের একেবারে কাছাকাছি গিয়ে সৌম্য আউট হলে মুশফিককে সাথে নিয়ে বাকি কাজটুকু সারেন তামিম। তামিম অপরাজিত থাকেন ৮১ রানে আর মুশফিক অপরাজিত থাকেন ১৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ১৯৮/৯ (হেমরাজ ৯, হোপ ১০৮*, ব্রাভো ১০, স্যামুয়েলস ১৯, হেটমায়ার ০, পাওয়েল ১, চেইস ৮, অ্যালেন ৬, পল ১২, রোচ ৩, বিশু ; মুস্তাফিজ ০/৩৩, মিরাজ ৪/২৯, সাকিব ২/৪০, মাশরাফি ২/৩৪, সাইফ ১/৩৮, মাহমুদউল্লাহ ০/১৪)।

বাংলাদেশ: ৩৮.৩ ওভারে ২০২/২ (তামিম ৮১*, লিটন ২৩, সৌম্য ৮০, মুশফিক ১৬*; রোচ ০/১৬, চেইস ০/৩২, পল ২/৩৮, স্যামুয়েলস ০/২৫, বিশু ০/৪৮, অ্যালেন ০/২২, পাওয়েল ০/২১)

প্লেয়ার অফ দ্যা ম্যাচ: মেহেদি হাসান মিরাজ।

/এস কে

সহজ জয়ে,সিরিজ,বাংলাদেশের
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close