• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভোটের প্রচারণায় ঐক্যফ্রন্টের ২২৪১ নেতা-কর্মী গ্রেফতারের অভিযোগ

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৮, ১৮:২২
নিজস্ব প্রতিবেদক

প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরুর দিন থেকে ঐক্যফ্রন্টের নেতাকর্মীর উপর ক্ষমতাসীনদের হামলা এবং পুলিশের মামলা ও হয়রানি বেড়ে গেছে বলে দাবি করেছেন জোটটির শীর্ষনেতা ড. কামাল হোসেন। তিনি অভিযোগ করেছেন, গত আটদিনে ঐক্যফ্রন্টের নেতা-কর্মী ও সমর্থকদের বিরুদ্ধে ৯৫টি মামলা হয়েছে। এসব মামলায় তাঁদের ২ হাজার ২৪১ জনকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার ( ১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে এক বৈঠকে এসব অভিযোগ জানান ড. কামাল হোসেন। বৈঠকে ঐক্যফ্রন্টের পক্ষে আরও ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য মঈন খান, নজরুল ইসলাম খান, জেএসডির আ স ম আবদুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের আবদুল কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না ও জাফরুল্লাহ চৌধুরী।

সম্পর্কিত খবর

    এসময় প্রধান নির্বাচন কমিশনারের কাছে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বৈঠকে মামলা ও গ্রেফতারের একটি তালিকা দেওয়া হয়। তালিকায় উল্লেখ করা হয়, ১০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর ৯৫টি মামলা হয়েছে। এসব মামলার এজাহারে ১২ হাজার ১৩৩ জনের নাম উল্লেখ করে মামলাগুলো করা হয়েছে। এসব মামলায় অজ্ঞাত হিসেবে আরও ৯ হাজার ৭৩৩ জনকে আসামি রয়েছেন। এর মধ্যে ২ হাজার ২৪১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছেন।

    বৈঠকে ইসিকে জানানো হয়, প্রতীক বরাদ্দের পর তাঁদের ২৪ নেতা–কর্মী দেশের বিভিন্ন স্থানে নির্যাতিত হয়েছেন এবং ৪ জন মারা গেছেন।

    ঐক্যফ্রন্ট আরও অভিযোগ করে, ১১ নভেম্বর আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপিসহ ২০–দলীয় জোট এবং ঐক্যফ্রন্টের নেতা–কর্মীদের বিরুদ্ধে এ পর্যন্ত ১৫৮টি মামলা করা হয়েছে। এসব মামলায় এজাহারে ২৩ হাজার ৫৩০ জনের নাম উল্লেখ করে এবং ২৪ হাজার ১৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এর মধ্যে ঐক্যফ্রন্টের ৬ হাজার ২৯১ জন গ্রেফতার হয়েছেন। তাঁদের ১৩ জন নির্যাতনের শিকার হয়েছেন এবং ৩ জন নিহত হয়েছে।

    ঐক্যফ্রন্ট
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close