• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ঐক্যফ্রন্ট যুদ্ধাপরাধীদের পুনর্বাসনে নেমেছে: প্রধানমন্ত্রী

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৮, ২০:৪৮
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, ঐক্যফ্রন্ট আজ যুদ্ধাপরাধীদের পুনর্বাসনে নেমেছে। তাদের আদর্শহীনতা কোথায় গিয়ে পৌঁছেছে! তারা কিসের লোভে দুর্নীতিবাজদের সাথে হাত মিলিয়েছে? অপরাধীদের উদ্ধার করতে নেমেছেন ঐক্যফ্রন্ট নেতারা?

সোমবার (১৭ ডিসেম্বর) বিকালে রাজধানীর আন্তর্জাতিক বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীরা কী করে মনোনয়ন পেলো? ঐক্যফ্রন্ট নেতারা তো দিকভ্রষ্ট, আদর্শহীন। এরা মানুষকে কিছু দিতে পারবে না। এদের কাছে দেশবাসীর চাওয়ারও কিছু নাই। মানুষ ভালো থাকলে তাদের ভালো লাগে না।

তিনি বলেন, ঐক্যফ্রন্টের ইশতেহারে কোনো পরিবর্তনের কথা বলছেন তারা...? জঙ্গিবাদ, সন্ত্রাস, রাষ্ট্রীয় সম্পদ লুটপাটের মাধ্যমে দেশকে পিছিয়ে দিয়ে পরিবর্তন? আর কোথায় স্বৈরাচারী অবস্থান দেখেন তারা?

শেখ হাসিনা বলেন, লাখো শহীদের জীবনের বিনিময়ে আমাদের বিজয় এলেও, পঁচাত্তরের পর সেই স্বর্ণালী ইতিহাস মুছে ফেলে নতুন প্রজন্মকে মিথ্যা দিয়ে বিভ্রান্ত করেছে তৎকালীন অপশক্তি পরিচালিত সরকার। স্বাধীনতার সুফল একে একে নস্যাৎ করতে চেয়েছিলো তারা।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ২০০১ এ ক্ষমতায় তারা জনগণের ভোটে আসেনি। তাই জবাবদিহিতাও ছিলো না জনগণের কাছে। সেজন্য খুন-হত্যা-লুট ও সন্ত্রাস করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছিলো বিএনপি-জামায়াত সরকার। একাত্তরে ছিলো খান সেনাদের অত্যাচার আর ২০০১ এ বিএনপির অত্যাচার-নির্যাতন সহ্য করেছে দেশের মানুষ। দুর্নীতি-হত্যা-খুন নিয়েই রাজনীতি করেছে বিএনপি। তাদের ভোটে জেতার মতো আত্মবিশ্বাসও ছিলো না

প্রধানমন্ত্রী বলেন, গত ১০ বছরে আওয়ামী লীগ শিক্ষাকে বহুমুখী করেছে। কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। দেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগে উন্নীত হয়েছে। মাথাপিছু আয় এক হাজার ৭৫১ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। বিদেশে ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

তিনি বলেন, বিদ্যুতের জন্য আগে হাহাকার ছিল। এখন ঘরে-ঘরে বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। ৯৩ ভাগ এলাকায় বিদ্যুত দিয়েছি। ১৬ শ মেগাওয়াট থেকে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছি। গরিব মানুষের সক্ষমতা বেড়েছে। রেলখাতে উন্নতি করা হয়েছে। আগে রেল মন্ত্রণালয় ছিল না। আমরা রেল মন্ত্রণালয় করেছি। নদী পথগুলো খনন করা হয়েছে। রাস্তা-ঘাট,ব্রিজের ব্যাপক উন্নতি করেছি। গৃহহারাদের ঘর দিয়েছি। ভবিষ্যতে এগুলোর আরও উন্নয়নের পরিকল্পনা আমাদের আছে।

শেখ হাসিনা আরও বলেন, দেশে বেকার সমস্যা দূর করতে একদিকে যেমন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বিনা জামানতে যেমন ব্যাংক থেকে ঋণ দেওয়ার ব্যবস্থা করছি তেমনি বহুমুখী কর্মের সুযোগ তৈরি করে দিচ্ছি। কেউ একটু উদ্যোগী হলেই নিজ উদ্যোগ নিয়ে কাজ করে নিজে যেমন উপার্জন করতে পারে তেমনি অন্যকেও চাকরি দিতে পারে সেই ব্যস্থা আমরা গ্রহণ করছি।

এসময় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান বঙ্গবন্ধুকন্যা।

/পিবিডি/আরাফাত

প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close