• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পার্লামেন্টে থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি প্রত্যাখান

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০১৯, ১১:৫৫
আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট পরিকল্পনা পার্লামেন্টে বড় ধরনের ব্যবধানে প্রত্যাখ্যাত হয়েছে। মঙ্গলবার রাতে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ভোটাভুটিতে ২৩০ ভোটের ব্যবধানে পরাজিত হয় মে’র ব্রেক্সিট চুক্তি।

থেরেসা মে’র চুক্তির বিপক্ষে ৪৩২ জন এমপি ভোট দিয়েছেন এবং পক্ষে পড়েছে ২০২ ভোট। কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে সর্বোচ্চ ব্যবধানে হারলেন থেরেসা মে।

সম্পর্কিত খবর

    ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ আইনপ্রণেতার মধ্যে স্পিকার ও তার ৩ সহযোগী মিলে ৪ জনের ভোট প্রদানের অধিকার নেই। টানা পাঁচ দিন ধরে আলোচনার পর ব্রিটিশ পার্লামেন্টে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী স্থানীয় সময় মঙ্গলবার রাত আটটায় এই ভোট অনুষ্ঠিত হয়।

    থেরেসা মে’র বিশাল ব্যবধানে পরাজয়ের ফলে দেশটি চরম রাজনৈতিক সংকটে পড়তে যাচ্ছে বলে আশঙ্কা করেছেন বিশ্লেষকেরা।

    ব্রেক্সিট ইস্যুতে পরাজয় নিশ্চিত হওয়ার পর থেরেসা মে তাৎক্ষণিকভাবে ঘোষণা দেন, তার সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোট আনা হলে তিনি তাকে স্বাগত জানাবেন। বুধবার এই বিষয়ে সিদ্ধান্ত হবে বলেও জানান মে। এরইমধ্যে বিরোধী নেতারা সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করেছে।

    এই ফলাফল দেশটির অনেকের কাছে অনেকটা অনুমেয় ছিল বলে মনে করছেন বিশ্লেষকরা। দীর্ঘ আড়াই বছর ধরে ব্রেক্সিট ইস্যু নিয়ে চলছিল বিতর্ক। এই পরাজয়ের ফলে আবারো অনিশ্চয়তার পথে থাকলো ব্রেক্সিটের ভবিষ্যত।

    থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি বাস্তবায়িত হলে আগামী ২৯ মার্চ ইউরোপীয়ন ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা ছিল সাবেক উপনিবেশবাদী দেশ ব্রিটেনের। কিন্তু এই পরাজয়ের ফলে এ নিয়ে দীর্ঘ অনিশ্চয়তা থেকেই গেল।

    পিবিডি/রবিউল

    থেরেসা মে,ব্রেক্সিট পরিকল্পনা,হাউস অব কমন্স
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close