• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

‘২০২১ সালের মধ্যেই হার্ডওয়্যার রপ্তানি করবে বাংলাদেশ’

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৭, ০০:৩৪
নিজস্ব প্রতিবেদক

তৈরি পোশাক শিল্পের মতো আইসিটি খাতেও বিপুল সম্ভাবনা রয়েছে। আমাদের বিশ্বাস ২০২১ সালের মধ্যেই হার্ডওয়্যার রপ্তানি করবে বাংলাদেশ। তবে আমাদের ইন্টারনেট অব থিংকস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে দক্ষতা বাড়াতে হবে। প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তব রূপ নেবে না।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের প্রযুক্তিপণ্যের বড় আসর ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’ উদ্বোধনকালে বক্তারা এসব কথা বলেন। ‘মেক ইন বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে প্রদর্শনীটির উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন অনেকটাই সম্পন্ন হয়েছে। এর সুফল পেতে হলে ডিজিটাল বাংলাদেশকে বাণিজ্যিকিকরণ করতে হবে। এর অংশ হিসেবে আউটসোর্সিং খাতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।’ মন্ত্রী আরো বলেন, ‘আগামী প্রজন্মের হাত ধরে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো। এদেরকে তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ করতে হবে। প্রয়োজনে উন্নত দেশ থেকে শিক্ষক এনে তরুণদের প্রশিক্ষণ দিতে হবে।’

সম্পর্কিত খবর

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি বলেন, ‘হার্ডওয়্যার খাতে সক্ষমতা বাড়াতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যেই হার্ডওয়্যার রপ্তানি করবে বলে আমাদের বিশ্বাস।’

    অন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এমপি, আইসিটি সচিব সুবীর কিশোর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিসিএস সভাপতি আলী আশফাক প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বিসিএস মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ আইসিটি খাতের অনেকেই।

    ১৮ থেকে ২০ অক্টোবর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। পুরো প্রদর্শনীকে ১০টি জোনে ভাগ করা হয়েছে। রয়েছে ১৩২টি প্যাভিলিয়ন ও স্টল। তথ্যপ্রযুক্তি খাতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্প, কর্মসূচি এবং উদ্যোগগুলো মেলায় উপস্থাপন করা হবে। এই আয়োজনে ৫টি সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে এই মেলার আয়োজন করেছে।

    উল্লেখ্য, আজ সকাল সাড়ে নয়টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হল অব ফেমে ‘বাংলাদেশে পেপাল’ এর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close