• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘দেশে ৭-১০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত’

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৭:০৪
নিজস্ব প্রতিবেদক

দেশের মোট জনসংখ্যার ৭-১০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে সম্মেলন কক্ষে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

জাহিদ মালেক বলেন, সারা বিশ্বে আজ কোটি কোটি মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। বাংলাদেশে মোট মানুষের ৭ থেকে ১০ শতাংশ মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। প্রতিবছর ৫০ হাজার মানুষ ডায়াবেটিক রোগে মারা যাচ্ছে। দেশে এই মরণব্যাধি রোগের আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। বর্তমানে নারীরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে।

তবে পূর্ব প্রস্তুতি নিলে ৮০ শতাংশ মানুষকে এই মরণব্যাধি থেকে রক্ষা করা সম্ভব বলেও তিনি মনে করেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, মায়ের পেট থেকে ডায়াবেটিক রোগ নিয়ে জন্ম নেয়া শিশুদের সরকারিভাবে সারাজীবন ইনসুলিন বিনামূল্যে বিতরণের জন্য সরকার উদ্যোগ নেবে। এ রোগ নিয়ন্ত্রণে আনতে না পারায় কিডনি ও হৃদ রোগের পরিমাণ বেড়ে যাচ্ছে।

ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ফলে এই ডায়াবেটিস কমিয়ে আনা এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন তিনি।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানান, বুধবার (১৪ নভেম্বর) ছিল বিশ্ব ডায়াবেটিক দিবস। তাই বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে আজ বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ব্যক্তিদের ৮৫০ জনের মাঝে ডায়াবেটিক পরীক্ষা করা হয়েছে। সেখানে সাড়ে ৮ শতাংশ মানুষের ডায়াবেটিস ধরা পড়েছে। ফলে এটা পরিস্কার যে, আজ বিষয়টি অত্যন্ত ভয়াবহ হয়ে পড়েছে।

/এআইডি/অ-ভি

মানুষ,ডায়াবেটিস,আক্রান্ত,স্বাস্থ্য প্রতিমন্ত্রী,জাহিদ মালেক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close