• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বাঙালির স্মৃতি গোল্ড ফিশের মতো: ইউজিসি চেয়ারম্যান

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০১৮, ২০:০৪
রাবি প্রতিনিধি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, বাঙালির স্মৃতি হলো গোল্ড ফিশের মতো। গোল্ড ফিশ যেমন সাঁতার কেটে একপাশ থেকে অন্যপাশে যেতেই পিছনের কথা ভুলে যায়, বাঙালি জাতিও একই রকম। যারা এদেশের স্বাধীনতার বিরোধীতা করেছিল, তাদেরকে স্বাধীন দেশের রাজনীতিতে পূর্ণবাসন করা হয়েছে।

শনিবার (৮ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) গ্রাজুয়েটদের সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

ইউজিসি চেয়ারম্যান বলেন, পৃথিবীর কোনো দেশে স্বাধীনতা বিরোধীদের রাজনীতি করার অধিকার নেই। অথচ বাংলাদেশে তারা দেদারসে রাজনীতি করে যাচ্ছে। চিহ্নিত ৭ জন যুদ্ধাপরাধীর সন্তান আসন্ন নির্বাচনে প্রার্থী হয়েছেন। যা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জাজনক।

সভাপতির বক্তৃতায় রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, শুধু মাত্র বড় বড় ডিগ্রী অর্জন করে সফল হওয়া যায় না। সফলতার জন্য দক্ষতা ও যোগ্যতা প্রয়োজন। তোমরা যারা আজ ডিগ্রী গ্রহণ করলে, তোমাদের মধ্যে যেন কোনো ধরণের কুপমন্ডুকতা না থাকে। ডিগ্রি অর্জনের পরও যদি কোনো ধরণের অপসংস্কৃতি বা কূপমন্ডুকতা থাকে, তবে তোমাদের এই ডিগ্রী অসাড় হবে পড়বে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নেওয়াজ আলী, রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইবিএ’র পরিচালক অধ্যাপক একে শামসুদ্দোহা।

সনদ প্রদান অনুষ্ঠানে এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামের ৫ম ৬ষ্ঠ ও ৭ম ব্যাচের ১ শো ৬জন, সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামের ১১, ১২ ও ১৩তম ব্যাচের ৮৫জন, দিবাকালীন এমবিএ প্রোগ্রামের ৬ষ্ঠ ৭ম ও ৮ম ব্যাচের ১১৭জন ও বিবিএ গ্র্যাজুয়েটদের জন্য এমবিএ প্রোগ্রামের ৬ষ্ঠ ৭ম ও ৮ম ব্যাচের ১ শো ৩২ জনসহ মোট ৪ শো ৪০জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়।

এছাড়া ১২জন শিক্ষার্থীকে বিশেষ কৃতিত্বপূর্ণ ফল অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণপদক প্রদান করা হয়।

পিবিডি/আরিফ

রাবি,ইউজিসি চেয়ারম্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close