• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নতুন মন্ত্রিসভার শপথের প্রস্তুতি সম্পন্ন

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৯, ১০:০১
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের নির্বাচিত জনপ্রতিনিধিদের নাম-ঠিকানাসহ গেজেট তৈরি করে প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

সংসদ সচিবালয় জানিয়েছে, নতুন এমপিদের শপথ পড়ানোর প্রস্তুতি ইতোমধ্যে তারা নিয়েছেন। নির্বাচন কমিশনের গেজেট হাতে পেলে সময় চূড়ান্ত করা হবে।

গেজেট প্রকাশ হয়ে গেলে বৃহস্পতিবারই নতুন জনপ্রতিনিধিরা শপথ নেবেন বলে ইতোমধ্যে সাংবাদিকদের জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এদিকে, সাংসদরা শপথ নেওয়ার পরই শুরু হবে নতুন মন্ত্রিসভা গঠনের কাজ। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এরই মধ্যে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ৬ অথবা ৮ তারিখে মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গতকালবলেন, আমরা পুরোপুরি প্রস্তুত। খুব দ্রুত নতুন মন্ত্রিসভা গঠন হবে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নির্দেশ এলে কাজ শুরু করে দেব। এমপিরা শপথ নেওয়ার পর দুই-তিন দিনের মধ্যেই মন্ত্রিপরিষদের শপথ হয়ে যেতে পারে বলে তিনি জানান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ১০ জানুয়ারির মধ্যেই নতুন সরকার শপথ নেবেন। সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন এবং অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। আর যে সংসদ সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই মহাজোট সরকার গঠিত হবে। আর সংসদে বিরোধী দলের আসনে বসবে জাতীয় পার্টি।

শফিউল আলম জানান, নিয়ম অনুযায়ী এমপিদের গেজেট হওয়ার পর সংখ্যাগরিষ্ঠ দলের নেতা রাষ্ট্রপতির কাছে মন্ত্রিসভা গঠনের অনুমতি চাইবেন। রাষ্ট্রপতি অনুমতি দিলে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মন্ত্রিসভা গঠনের জন্য সদস্য নির্বাচিত করবেন।

তিনি আরও জানান, রাষ্ট্রপতি বঙ্গভবনে প্রথমে নতুন সরকারের প্রধানমন্ত্রীর শপথ পড়াবেন। এর পর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি হবে।

জানা গেছে, মন্ত্রিসভার নতুন সদস্যদের জন্য গাড়িও প্রস্তুত রেখেছে সরকারি যানবাহন অধিদপ্তর (পরিবহন পুল)। নতুন করে শপথ নেওয়ার কারণে আগের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। বর্তমান মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন মন্ত্রি-প্রতিমন্ত্রী বাদ পড়তে পারেন বলে আভাস মিলেছে। তবে কারা বাদ পড়ছেন ও বহাল থাকছেন, তা জানা যায়নি।

উল্লেখ্য, রোববার (৩০ ডিসেম্বর) ৩০০ সংসদীয় আসনের ২৯৯টিতে ভোটগ্রহণ হয়। একটি আসনে একজন প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে ভোটগ্রহণ স্থগিত রয়েছে। এ ছাড়া একটি আসনে ভোটের ফল স্থগিত রাখা হয়েছে। ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত ফল অনুযায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে (আওয়ামী লীগ ২৫৯, জাতীয় পার্টি ২০, ওয়ার্কার্স পার্টি তিন, জাসদ দুই, বিকল্পধারা দুই, তরিকত ফেডারেশন এক ও জেপি এক) জয়ী হয়েছে। বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র সাতটি আসন। তিনটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। একাদশ সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির কারণে এবারও বিরোধী দলে বসতে যাচ্ছে জাপা।

পিবিডি/এসএম

মন্ত্রিসভা,শপথ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close