• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মৃত্যুঞ্জয়ী শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর ১০২তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৪১ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ২১:০৩
সিরাজগঞ্জ প্রতিনিধি

১৯১৭ সালের ১৭ই জানুয়ারি তৎকালিন পাবনা জেলার সিরাজগঞ্জ মহাকুমার এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন শহীদ এম মনসুর আলী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহযোদ্ধা জাতীয় চার নেতার অন্যতম সিরাজগঞ্জের কৃতি সন্তান, মৃত্যুঞ্জয়ী এক মহাপ্রাণ শহীদ এম. মনসুর আলীর ১০২তম জন্মদিবসে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

জন্মদিবস উপলক্ষে বুধবার সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমীর উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় থেকে র‌্যালী বের করা হয়।শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকার সভাপতিত্বে শহীদ এম. মনসুর আলী স্মৃতিচারণ মুলক বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউসুফ, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবু ইউসুফ সুর্য্য ও এ্যাড. কে.এম. হোসেন আলী হাসান, কৃষকলীগ নেতা আব্দুল লতিফ তারিন।

এসময় শহীদ এম মনসুর আলীর জীবনী নিয়ে লেখা একটি বই এর মোড়ক উন্মোচন করা হয়। র‌্যালী ও আলোচনা সভায় বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। এছাড়াও বিকেল ৬টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শহীদ এম মনসুর আলীর মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও কেক কাটা হয়।

শহীদ এম মনসুর আলীর সংক্ষিপ্ত জীবনীঃ

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা শহীদ এম. মনসুর আলী ১৯১৭ সালের এই দিনে সিরাজগঞ্জের সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল কুড়িপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন ।তার পিতার নাম হরফ আলী সরকার ও মাতা বেগম রওশন আরা। গান্ধাইল উচ্চ বিদ্যালয় থেকে তার শিক্ষা জীবন শুরু হয় পরে বি.এল স্কুল থেকে এস.এস.সি, পাবনা এ্যাডওয়ার্ড কলেজ থেকে এইচ.এস.সি, কলকাতা ইসলামীয়া কলেজ থেকে অর্থনীতিতে বি.এ পাশ করে এবং আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৪ সালে প্রথম শ্রেণীতে এম এ এবং এল এল বি পাশ করেন। শিক্ষা জীবনে তিনি পাঁচবার বৃত্তি লাভ করেন।

১৯৪৬ সাল থেকে পাবনায় আইন পেশায় যুক্ত হন এবং ১৯৫৮ সালে তৎকালিন সুপ্রিম কোর্টে কর্মজীবন শুরু করেন। এসময় তিনি পাবনা জেলা আইনজীবী সমিতির তিনবার সাধারণ সম্পাদক এবং পাঁচবার সভাপতি নির্বাচিত হন ও একই সঙ্গে লীগের গার্ড বাহিনীর পাবনা জেলা শাখার ক্যাপ্টেন এর দায়িত্ব পালন করেন। সে সময় থেকেই তিনি ক্যাপ্টেন মুনসুর আলী নামে পরিচিত। পরবর্তীতে ১৯৫১ সালে আওয়ামী লীগে যোগদান করেন। ১৯৫২-র ভাষা আন্দোলনে বৃহত্তর পাবনা জেলার নেতৃত্ব প্রদান করায় কারা নির্যাতন ভোগ করেন। তার বনার্ঢ্য রাজনৈতিক জীবনে ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য এবং ১৯৭১ সালে ১৭ এপ্রিল মুজিব নগরে প্রতিষ্ঠিত স্বাধীন বাংলাদেশের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে প্রধান মন্ত্রীসহ একাধিক মন্ত্রীত্বর দায়িত্ব পালন করেন।

তিনি তার এই দায়িত্ব পালন কালে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মানুষদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ এলাকার সার্বিক উন্নয়নে অসামান্য অবদান রাখেন। ১৯৭৫ সালে ৩রা নভেম্বর ঢাকার কেন্দ্রীয় কারাগারে ক্যাপ্টেন এম মনসুর আলীসহ জাতীয় চার নেতাকে নির্মম ভাবে হত্যা করা হয়। ঘাকতদের বুলেটের আঘাতে এই মহান নেতার মৃত্যু হয়।

তার চেতনায় উজ্জীবৃত হয়ে কাজিপুরের মানুষ আওয়ামী রাজনিতীতে সক্রিয়। সেই হিসেবেই বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার মতন কাজিপুর আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত।

স্বাধীনতার পর থেকেই এ আসনে একাধিকবার আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছে। আর ক্যাপ্টেন এম মুনসুর আলীর ৩ প্রজন্ম হাল ধরেছে কাজিপুরের আওয়ামী লীগের। তার সন্তান মোহাম্মদ নাসিম বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, ১৪ দলের মুখপাত্র এবং সাবেক সফল স্বরাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। তার নাতি প্রকৌশলী তানভীর শাকিল জয় বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিন। তাইতো কাজিপুরের প্রবীণ মানুষেরা এখনও এই মহান নেতার জন্য চোখের জল ফেলার পাশাপাশি দ্রুত এই বর্বরোচিত হত্যাকাণ্ডের বিচারের রায় কার্যকর করার দাবি জানায়।

এই মহান নেতার নামে দেশের বিভিন্ন স্থানে রয়েছে নানান স্থাপনা এমনকি সিরাজগঞ্জেও রয়েছে শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়াম, শহীদ এম মুনসুর আলী রেলওয়ে স্টেশন, ক্যাপ্টেন এম মুনসুর আলী মেডিক্যাল কলেজ, মুনসুর নগর ইউনিয়ন এবং প্রস্তবনায় রয়েছে মুনসুর নগর থানার। তবে বাতির নিচে অন্ধকারের মতোই ঘটনা বাস্তব সত্য হলো মুনসুর আলীর জন্মস্থান কুড়িপাড়া তার পৈত্রিক বাড়িতে নেই তার কোন স্মৃতি চিহৃ, কোন ব্যবহৃত আসবাব পত্র বা ছবি। কেহ না বলে দিলে দেখে বোঝার উপায় নাই যে মহান নেতা মুনসুর আলীর স্মৃতি বিজড়িত এই বাড়ি।

পিবিডি/পি.এস

সিরাজগঞ্জ,শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী,জন্মবার্ষিকী পালিত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close