• শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, -৩ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

জনগনের ভালো থাকার সংজ্ঞা

প্রকাশ:  ০৭ ডিসেম্বর ২০১৭, ০১:১৭
হাসিনা আকতার নিগার
প্রিন্ট

কেমন আছেন '- এ কথার উত্তরে 'ভালো আছি' গতানুগতিক উত্তর।কিন্তু  সত্যি কি ভালো আছে দেশ আর দেশের মানুষ?

চারদিকে এক ধরনের অস্থির পরিস্থিতি। কেমন যেন একটা শংকা।বাজারে পেয়াজের ঝাঁঝের সাথে তড়তড় করে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম।বাজার মনিটরিং বলে যে একটা বিষয় ছিল তা যেন নির্বাক। মাথাপিছু আয় বেড়েছে। তবে জনগনের জীবন যাত্রার সাথে বড় অমিল আয় ব্যয়ের হিসাবের।ব্যাংক খাতে যে হাল ভয় হয় নিজের সঞ্চিত সাম্যন্য টাকা কি নিজের থাকবে? সন্তানের শিক্ষা এখন সরকারের শিক্ষাব্যবস্থার কাছে গিনিপিগ। এক এক সময় এক এক পদ্ধতির ঘোষনা দিচ্ছে।মনে হচ্ছে বাচ্চাগুলো দিক বিদিক হারা তরণীর যাত্রী। 

রাজনীতি হলো আধুন রাজা বাদশাহর বিষয়।জনগনের তেমন আগ্রহ নেই। ভোটের রাজনীতি প্রশ্নবিদ্ধ। সরকার এককভাবে সব কিছু সামাল দিতে সচেষ্ট হলেও তার ফল জনগনের কাছে সেভাবে যাচ্ছে না।এক ধরনের নিরাপত্তা হীনতার আতংক পরিলক্ষিত হচ্ছে ইদানীং। সন্ত্রাসীদের হাতে বেশ কিছু মানুষকে প্রান দিতে হয়েছে।।যার সুরাহা হয়নি।গুম ধর্ষণ নিত্যকার বিষয়। সাধারনত একটি দেশের মানুষ তার নিত্য চাহিদা ও জন নিরাপত্তাকে সবার আগে প্রাধান্য দিয়ে জীবনের নিশ্চয়তা যাচাই করে।কিন্তু ইদানীং সময়ে সে নিশ্চয়তার জায়গাতে অশনি সংকেতের সুর।। রাষ্ট্র যন্ত্রটিতে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর বিষয়টিও দেখতে হয় মাননীয় প্রধানমন্ত্রীকে। তিনি তার পারিষদের উপর যে কতটা নাখোশ তা অনেক ক্ষেত্রে উঠে এসেছে খবরের পাতায়।যদি ঢাকা থেকে চোখ সরিয়ে চট্রগ্রামের  দিকে তাকাই সেখানে সকল ক্ষেত্রে নেতিবাচক সংবাদ।দলীয় কোন্দল খুন সহ উন্নয়নের নামে জনগনের কষ্টকর যাপিত জীবন ছাড়া কিছু নেই।

রোহিঙ্গা সংকট জাতীয় জীবনে ক্রমশ বোঝা তে পরিনত হবার আশংকা দেখা দিচ্ছে। মাদকের সহজলভ্যতা সারা দেশ জুড়ে। কিন্তু এর প্রাপ্তি স্থান কক্সবাজার কে নিয়ন্ত্রণ করার তেমন কোন আইনি পদক্ষেপ নেই বললে চলে।

চলে গেলেন জীবন বাজি রেখে কাজ করার স্বপ্ন পুরুষ ঢাকার উত্তরের মেয়র।সরকার সহ আর প্রধান রাজনৈতিক দলগুলো মেয়র নির্বাচনে কি বাজিমাত করবেন তা দেখার বিষয়। অনেকের নামে প্রচার হচ্ছে মেয়র হিসাবে যদিও সব দল থেকেই।তবে আনিসুল হক হয়ে কে আসবেন তা দেখার অপেক্ষা।রংপুর এর মেয়র নির্বাচন ছিল রাজনীতির মাঠে আগামী নির্বাচনের জন্য প্রাথমিক অংক।কিন্তু আনিসুল হক সে হিসাবের খাতায় রেখে গেলেন নতুন সমীকরন।

আম জনতার কাতারে দাঁড়িয়ে রাজনীতির মার প্যাচের হিসাব বুঝতে হলে যে সাতকাহন জানতে হয় তাতে যে পেট চালানো দায়। তবে দু বেলা অন্ন জুগিয়ে একটা পেয়াজ আর কাঁচামরিচ দিয়ে ভাত গেয়ে শান্তিতে দিন কাটাতে পারাটাই হলো ' ভালো আছি ' সঠিক সংজ্ঞা।

close