• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ভেবেছিলাম আদালতের সহানুভূতি পাব: জয়নুল আবেদীন

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০১৮, ১৪:৪১
নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলবে এমন আদেশের বিরুদ্ধে করা রিভিশন খারিজ করে দেয়ার বিষয়টিকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন।

রোববার (১৪ অক্টোবর) দুপুরে এ মন্তব্য করেন তিনি।

সম্পর্কিত খবর

    আইনজীবী জয়নুল আবেদীন বলেন, কারাগারে আদালত স্থাপন করার মতো এমন কোনো নজির পৃথিবীতে নেই। ৭০টি ডিএলআর (প্রতিবেদন) আছে, সেখানেও এমন কিছু পাওয়া যাবে না যে, কারো অসুস্থ অবস্থায় বিচার হয়েছে।

    তিনি বলেন, বিচারিক আদালত খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার পরিচালনার আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে আমরা হাইকোর্ট বিভাগে এসেছিলাম। হাইকোর্টে বলেছি, একজন ব্যক্তি অসুস্থ হয়ে কাতরাচ্ছেন। এ অবস্থায় তার অনুপস্থিতিতে তড়িঘড়ি করে বিচার কাজ সম্পন্ন করা ঠিক হবে না।

    বিএনপি চেয়ারপারসনের এ আইনজীবী বলেন, আদালত আমাদের আবেদনটি খারিজ করে দিয়েছেন। এটা খুবই দুঃখজনক। এ ধরনের আদেশ আমরা আশা করিনি। আমাদের আশা ছিল, দেশের সর্বোচ্চ আদালত স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনা করবেন। বিশেষ করে বেগম জিয়ার মামলাটি নিয়ে তারা গভীরভাবে চিন্তা করবেন। ভেবেছিলাম আদালতের সহানুভূতি পাব। আমরা সেটাও পেলাম না। এখন আমাদের সামনে একটা পথ আছে। সেটা হলো আপিল বিভাগ। যেহেতু বিধান রয়েছে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করার আমরা সেটি করব। আশা করব সেখানে অন্তত ন্যায় বিচার পাব।

    এদিকে আদেশের পর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, জিয়া চ্যারিটেবল মামলার বিচার কারা আদালতের বিশেষ কোর্টে চলবে বলে যে আদেশ দিয়েছিলেন তা নিয়ে বেগম খালেদা জিয়া ক্ষুব্ধ হন। এরপর তার আইনজীবীরা একটি রিভিশন আবেদন করেন। পর পর দুইদিন এ বিষয়ে শুনানি হয়। আজ আদেশের জন্য ছিল। আদেশে রিভিশনটি সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের ফলে খালেদা জিয়ার অনুপস্থিতিতে কারাগারে বিচার চলতে আর কোনো বাধা থাকল না।

    /এসএম

    অ্যাডভোকেট জয়নুল আবেদীন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close