• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

চ্যারিটেবল মামলায় খালেদার জামিন বাতিল নিয়ে আদেশ ১৬ অক্টোবর

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০১৮, ১৫:২৪
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বাতিল হবে কিনা এ বিষয়ে আদেশের জন্য আগামী ১৬ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

উভয় পক্ষের শুনানি শেষে রোববার (১৪ অক্টোবর) রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক আখতারুজ্জামান এ আদেশ দেন। সেইসঙ্গে মামলাটির রায়ের তারিখ ঘোষণার জন্য রাষ্ট্রপক্ষ যে আবেদন করেছে, সে বিষয়ে আদেশের জন্যও একই দিন ধার্য করেছেন আদালত।

এ দিন বেলা ১১ টা ২০ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। শুরুতে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, আজ মামলাটি আসামি পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন ও খালেদা জিয়ার জামিন বাতিল ও রায়ের তারিখ ধার্যের বিষয়ে আদেশের দিন ধার্য আছে। আমরা বিভিন্ন পত্র-পত্রিকা এবং আসামি পক্ষের আইনজীবী সার্টিফিকেটের মাধ্যমে জানতে পেরেছি আসামি খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিরুদ্ধে একটি রিভিশন মামলার আজ হাইকোর্টে আদেশের জন্য আছে। উচ্চ আদালতের আদেশ পৌঁছে নি, পেন্ডিং আছে। এ অবস্থায় হাইকোর্টের আদেশে দেখার জন্য আদালত সোমবার দিন ধার্য করতে পারেন।

এরপর সানাউল্লা মিয়া বলেন, ম্যাডামের অনুপস্থিতিতে বিচার চলার আদেশের বিরুদ্ধে হাইকোর্টে যে রিভিশন মামলা করেছি তার আজ (রোববার) আদেশের জন্য দিন ধার্য আছে। আমরা মামলার কার্যক্রম মুলতবি রাখার ও খালেদা জিয়ার জামিন বৃদ্ধির আবেদন করছি।

তখন মোশাররফ হোসেন কাজল আগামীকাল মামলার দিন ধার্যের আবেদন করেন। তিনি বলেন, সব কার্যক্রম শেষ । আদেশের জন্য আছে, আদেশ দিলে পরবর্তী কার্যক্রমে যেতে পারি।

উভয় পক্ষের শুনানি শেষে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ১৬ অক্টোবর যুক্তিতর্ক উপস্থাপন ও জামিন বাতিল এবং রায়ের তারিখ ধার্যের বিষয়ে আদেশের পরবর্তী দিন ধার্য করেন।

উল্লেখ্য, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলাটিতে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়া ছাড়া অভিযুক্ত অপর তিন আসামি হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক।

/এসএম

খালেদা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close