• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

জামালপুরে মনোনয়ন ফরম কিনেছেন আওয়ামী লীগ-বিএনপির সাবেক ১৪ ছাত্রনেতা

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৮, ২০:৪৯ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:১০
জামালপুর প্রতিনিধি

জামালপুরের একঝাঁক সাবেক ছাত্র নেতা আওয়ামী লীগ-বিএনপি’র মনোনয়ন ফরম কিনেছেন। এদের মধ্যে হেভিওয়েট বেশ কজনের মনোনয়ন নিশ্চিত বলে আওয়ামী লীগ বিএনপির দলীয় দায়িত্বশীল একাধিক সূত্র জানিয়েছেন। তারা সকলেই ঢাকায় অবস্থান করে শেষ মূর্হুতের লবিং চালিয়ে যাচ্ছেন। নির্বাচনী এলাকায় ফিরবেন নৌকা ও ধানের শীষের টিকিট হাতে নিয়ে। উঠবেন নির্বাচনী ট্রেনে ভোট লড়াইয়ে বিজয়ের গন্তব্যে পৌঁছার অটুট লক্ষ্য নিয়ে।

জামালপুরের ৫টি আসনে ১৪ সাবেক ছাত্রনেতা মনোনয়ন কিনেছেন। এর মধ্যে জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকসীগঞ্জ) আসনে আওয়ামীগের ১জন, জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসনে আওয়ামী লীগের ১জন বিএনপি’র ১জন, জামালপুর-৪ সরিষাবাড়ী আসনে আওয়ামী লীগের ২জন বিএনপি’র ২জন ও জামালপুর-৫ সদর আসনে আওয়ামী লীগের ৫জন বিএনপির ২জন সাবেক ছাত্রনেতা ভোটযুদ্ধে অংশ নেয়ার আশায় দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আওয়ামী লীগে নৌকার টিকিট পেতে সাবেক ছাত্র নেতাদের মধ্যে মনোনয়ন কিনেছেন, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য মারুফা আক্তার পপি, সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল জাফু, জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম রেজনু, দেওয়ানগঞ্জ উপজেলা চেয়ারম্যান , উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ও ফজলুল হক।

বিএনপির দলীয় মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতিকে ভোট যুদ্ধে অংশ নিতে সাবেক ছাত্র নেতাদের মধ্যে মনোনয়ন কিনেছেন, কেন্দ্রীয় বিএনপির জলবায়ু বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, জেলা বিএনপির সভাপতি শামীম তালুকদার, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপি’র সাধারন সম্পাদক অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুন, কেন্দ্রীয় বিএনপির সদস্য নিলোফার চেীধুরী মনি ও সরিষাবাড়ী উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি মোহাম্মদ শহিদুল্লাহ।

আওয়ামী লীগের মনোনয়ন কিনেছেন যেসব সাবেক ছাত্রনেতা তারা হলেন,

মির্জা আজম: জামালপুরে সরকারী আশেক মাহমুদ বিশ^বিদ্যালয় কলেজে ছাত্রলীগে যোগ দিয়ে ছাত্র রাজনীতিতে হাতে খড়ি। ছাত্র সংসদ নির্বাচনে অংশ নিয়ে আপ্যায়ন ও প্রমোদ সম্পাদক নির্বাচিত হন ও জেলা ছাত্রলীগের সদস্য ছিলেন। তারপর পিছন ফিরে তাকাতে হয়নি। রাজনীতির স্রোতেরধারায় সর্বশেষ কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এই সাবেক ছাত্র নেতা বর্তমানে কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও বস্ত্র ও পাট প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসনে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। এ আসনে পর পর ৫ বার নির্বাচিত হয়েছেন তিনি।

বাকী বিল্লাহ: ছাত্র রাজনীতিতে ক্লীন ইমেজের এই নেতা জামালপুর জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। সরকারী আশেক মাহমুদ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের দুইবার জিএস নির্বাচিত হন। বর্তমানে জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। জামালপুর-৫ (সদর) আসনে আসনে দলীয় মনোনয়ন কিনেছেন।

ফারুক আহমেদ চৌধুরী: জামালপুর শহর ছাত্রলীগের সাধারন সম্পাদক ছিলেন। পরে জেলা আওয়ামী লীগের ছাত্র বিষয়ক সম্পাদক,সাংগঠনিক সম্পাদক সবশেষ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বপালন করছেন। বর্তমানে জেলা পরিষদের চেয়ারম্যানও। তিনি জামালপুর-৫ (সদর) আসনে মনোনয়ন ফরম কিনেছেন।

মারুফা আক্তার পপি: ঢাকা বিশ্ববিদ্যলয়ের ছাত্ররাজনীতিতে সাহসী ভূমিকার জন্য তরুণ অগ্নীকন্যার খ্যাতি অর্জন করেন। পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। জামালপুর-৫ (সদর) আসনে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন তিনি।

জাফর ইকবাল জাফু: জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। আশেক মাহমুদ বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেলে জিএস পদে নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হন। বর্তমানে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। জামালপুর-৫ (সদর) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কিনেছেন।

সানোয়ার হোসেন বাদশা: জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। বর্তমানে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে মনোনয়ন কিনেছেন।

রেজাউল করিম রেজনু: জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক, আহবায়ক ও সভাপতির দায়িত্ব পালন করেছেন। সাবেক জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বর্তমানে জেলা আওয়মী লীগের সদস্য। তিনি র্শীষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালকও। জামালপুর-৫ (সদর) আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আবুল কালাম আজাদ: দেওয়ানগঞ্জ থানা ছাত্রলীগের সভাপতি ছিলেন। দেওয়ানগঞ্জ সরকারী কেকেএম কলেজ ছাত্র সংসদের জিএস ছিলেন। বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদেও চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনিও জামালপুর-১(দেওয়ানগঞ্জ-বকসীগঞ্জ) আসনে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

ফজলুল হক: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। জামালপুর-৪ সরিষাবাড়ী আসনে মনোনয়ন কিনেছেন।

যেসব সাবেক ছাত্রনেতা বিএনপির মনোনয়ন কিনেছেন তারা হলেন,

মোস্তাফিজুর রহমান বাবুল: কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের সভাপতি থাকাকালে ৯০ এর ছাত্র গণআন্দোলনের নেতৃত্বে থাকা চার নেতার একজন তিনি। তিনি বর্তমানে কেন্দ্রীয় বিএনপি’র জলবায়ু বিষয়ক সম্পাদক ও মেলান্দহ উপজেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসন থেকে মনোনয়ন ফরম কিনেছেন।

ওয়ারেছ আলী মামুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জনপ্রিয় ছাত্রনেতা ছিলেন তিনি। জাসদ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। সে সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন(রাকসু’র) ভিপি পদে প্রার্থী হয়েছিলেন। পরে ছাত্র সংঘর্ষের কারণে নির্বাচন বাতিল হয়ে যায়। তিনি বর্তমানে কেন্দ্রীয় বিএনপি’র সহ-সাংগঠনিক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। পর পর দুইবার জামালপুর পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছিলেন। জামালপুর-৫ (সদর) আসনে ভোটযুদ্ধে অংশ নিতে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

ফরিদুল কবির তালুকদার শামীম: সরিষাবাড়ী উপজেলা ছাত্রদলের সভাপতি ও রিয়াজউদ্দিন তালুকদার কলেজের ছাত্র সংসদের ভিপি ছিলেন। তিনি সরিষাবাড়ী পৌরসভার মেয়রের দায়িত্বপালন করেছেন। বর্তমানে উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। গত নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি’র দলীয় মনোনয়ন পেয়েছিলেন। এবারও সম্ভাব্য প্রার্থী হয়ে জামালপুর-৪ সরিষাবাড়ী আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

নিলোফার চৌধুরী মনি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামছুন্নাহার হল ছাত্রদলের সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রদলের ছাত্রী বিষয়ক সম্পাদিক ছিলেন। ৯০এর গণ আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগ্রামী ভূমিকা পালন করেন। বর্তমানে কেন্দ্রীয় বিএনপি’র সহ-স্বনির্ভর সম্পাদক। জামালপুর-৫ (সদর) আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনি।

মোঃ শহিদুল্লাহ (শহীদ ভিপি): সরিষাবাড়ী উপজেলা ছাত্রদলের সভাপতি ও জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক ছিলেন। তিনিও জামালপুর-৪ সরিষাবাড়ী আসন থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

ওএফ

জামালপুর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close