• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিজয়ের মাসে কেন্দ্রীয় ১৪ দলের কর্মসূচি ঘোষণা

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০১৮, ১৬:২১
নিজস্ব প্রতিবেদক

যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালন করার লক্ষে আগামী ১৬ ডিসেম্বর থেকে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বৈঠক শেষে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া এ কর্মসূচির ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

বিজয় দিবস পালনে দেশের সকল জেলা-উপজেলায় বিজয় মঞ্চ স্থাপন করে নানা কর্মসূচি পালনের সিদ্ধান্তের কথা জানিয়ে মোহাম্মদ নাসিম জানান, এই বিজয় মঞ্চে স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক আলোচনাসভা, বিজয় র্যালি, আলোকচিত্র, ডকুমেন্টারি ও চলচ্চিত্র প্রদর্শন, মুক্তিযুদ্ধের গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন ও পোস্টার প্রকাশসহ বর্ণাঢ্য কর্মসূচি পালন করতে ১৪ দলের নেতৃবৃন্দদেরকে নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়াও আগামী ১১ ও ১২ ডিসেম্বর সিরাজগঞ্জে, ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর ঢাকায়, ১৯ ডিসেম্বর ফেনীতে, ২১ ডিসেম্বর কুষ্টিয়ায়, ২২, ২৩ ও ২৪ ডিসেম্বর রাজশাহী, নওগাঁ ও গাইবান্ধায় সমাবেশের আয়োজন করা হবে।

এক কর্মসূচির সঙ্গে ১৬ ডিসেম্বর সারা দেশে বিজয় মঞ্চ শুরুর কথা জানিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ বিজয় মঞ্চ পরিচালন করবে।

১৬ ডিসেম্বর শাহবাগে বিজয় মঞ্চের উদ্বোধন করবেন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদকে ১৪ ডিসেম্বর রায়েরবাজার বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং ১৫ ডিসেম্বর শাহবাগে জমায়েত ও বিজয় র‌্যালি করার কর্মসূচি পালন করতে নির্দেশনা দেয়া হয়েছে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, কোনো রাজনীতিক দলের কেন্দ্র পাহারা দেয়ার দরকার নেই, কেন্দ্র পাহারা দেবে জনগণ। আশা করি বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বিজয়ী করবে জনগণ।

প্রসঙ্গত, আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) পাকিস্তানি হানাদার বাহিনী যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের আত্মত্যাগ আর ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

পিবিডি/আরিফ

১৪ দলীয় জোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close