• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৫ মিনিটে কমবে ওজন

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৮ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করার আর প্রয়োজন নেই। কারণ মাত্র ৫ মিনিট ব্যায়ামেই ওজন কমানো সম্ভব। সময়ের অভাবে কিংবা আলসেমি করে যারা নিয়মিত জিমে যেতে পারছেন না তারা কয়েকটি ব্যায়াম মাত্র ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট করলেই ঝরিয়ে ফেলতে পারবেন বাড়তি ক্যালরি। সবগুলো ব্যায়াম করতে সময় খরচ মাত্র ৫ থেকে ৮ মিনিট। আর এজন্যই প্রয়োজন হবে একটি যোগ ব্যায়ামের ম্যাট, লাফানোর দড়ি, এবং টাওয়েল।

জেনে নিন তাহলে ঝটপট ব্যায়ামের পদ্ধতিগুলো সম্পর্কে-

সম্পর্কিত খবর

    ইনভার্টেড ভি-পাইপ

    ম্যাটে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। পায়ের বুড়ো আঙ্গুল এবং হাত ম্যাটে রেখে শরীরের ভর দিন। এবার হাঁটু ভাজ করে হাতের দিকে যতটা সম্ভব আনার চেষ্টা করুন। এতে পা এর আকৃতি ইংরেজি ‘ভি’ এর মতো হবে। এবার আবার আগের অবস্থায় পা ফিরিয়ে নিন। প্রতিদিন কমপক্ষে ৩০ সেকেন্ড করতে হবে ব্যায়ামটি।

    ডাব্লিউ লেগ লিফট এই ব্যায়ামটি পেট এবং পায়ের মেদ ঝরাতে বেশ কার্যকরী। উপরের দিকে মুখ করে ম্যাটে শুয়ে পড়ুন। দুই পাশের হাত সোজা রাখুন। পা জোড়া সোজা উপরে উঠিয়ে ফেলুন ধীরে ধীরে। এবার পা পেটের দিকে টেনে নিন। এভাবে ৩০ সেকেন্ড রেখে ধীরে ধীরে নামিয়ে ফেলুন পা। এরপর আবারও একই পদ্ধতিতে ৩০ সেকেন্ড ব্যায়াম করুন।

    সুপারম্যান ব্যায়াম ম্যাটে পেট চাপা দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। পা উপর দিকে ওঠানোর চেষ্টা করুন। হাত দুটো প্রসারিত করে মাথা সোজা করে রাখুন। এবার লম্বা একটি শ্বাস নিন এবং পেটের উপর ভর দিয়ে পুরো শরীরটাকে মেঝে থেকে উপরে উঠিয়ে ৩ সেকেন্ডের মতো রাখুন। এতে তলপেটের পেশীগুলোতে চাপ পড়বে। লম্বা করে নিঃশ্বাস ছাড়ুন এবং শরীরটাকে মেঝের সঙ্গে মিশিয়ে ফেলুন। প্রতিদিন ৩০ সেকেন্ড এই ব্যায়াম চর্চা করলে পেটের মেদ ধীরে ধীরে ঝরে যাবে।

    জাম্প স্কোয়াট প্রথমে হাত দুটি সামনের দিকে রাখুন। এবার এমনভাবে বসুন যেন আপনার পা এবং থাই সমকোণে থাকে। এরপর উঠে দাঁড়ান। তারপর লাফ দিন। মাত্র ৩০ সেকেন্ড এই ব্যায়াম করলেই ঘা ঝরবে আপনার।

    সিঙ্গেল লেগ লিফট এক পাশ করে ম্যাটে শুয়ে পড়ুন। একটা পা একদম সোজা করে মাটির ওপর রাখুন অন্য পা ওপরে তোলার চেষ্টা করুন। কয়েক সেকেন্ড এই পজিশনে থেকে পা আগের যায়গায় নিয়ে আসুন। এভাবে পাশ পরিবর্তন করে অপর পায়েরও ব্যায়াম করুন করুন। প্রতিদিন ১ মিনিট করে এই ব্যায়াম করুন।

    পুশ আপ এবং নি কিক পুশআপ করার জন্য হাতের তালু মেঝেতে রাখুন। বুক মেঝেতে ঠেকিয়ে শুয়ে পড়ুন। দুই পা সমান্তরাল সোজা থাকবে। মাথা শরীরের সমান্তরাল থাকবে। পায়ের আঙ্গুল গুলো মেঝেতে এবং গোড়ালি উপরের দিকে রেখে হাত দুটোতে ভর দিয়ে ধীরে ধীরে শরীরকে মাটি থেকে উপরে উঠান। পেট ভেতরের দিকে টেনে রাখুন। হাত একদম সোজা হলে থেমে দম ছাড়ুন। মেঝের দিকে ধীরে শরীর নিচে নামান। পুশ আপ দিয়ে শুরু করে ধীরে ধীরে নি কিক করতে পারেন। নি কিক এর জন্য শরীর উপরে তোলা অবস্থাতেই ডান হাটুকে ডান কনুইয়ের দিকে আনতে হবে। এরপর বাম হাটুকে বাম কনুইয়ের দিকে। প্রতিদিন কমপক্ষে ৩০ সেকেন্ড পুশআপ কিংবা নি কিক চর্চা করতে হবে।

    বেন্ট লেগ রোটেটিং ম্যাটে চিত হয়ে শুয়ে পড়ুন। এবার পা ভাজ করে কোমরের কাছে নিয়ে আসুন হাতের সাহায্য ছাড়াই। এবার পায়ের পাতা ঘড়ির দিকে ১৫ সেকেন্ড ঘুরান এবং ঘড়ির বিপরীতে ১৫ সেকেন্ড ঘুরান। একই ভাবে অপর পায়ের ব্যায়াম করুন। প্রতিদিন ১ মিনিট করে এই ব্যায়াম করুন। এই ব্যায়ামে উরুর মেদ খুব দ্রুত কমে।

    দড়ি লাফ ছোটবেলায় খেলার ছলে তো দড়ি লাফানো হয়েছে অনেকেরই। এটা কিন্তু দারুণ ব্যায়াম। পুরো শরীরের মেদ কমাতে দড়ি লাফের জুড়ি নেই। প্রতিদিন কমপক্ষে ৩০ সেকেন্ড কিংবা ১ মিনিট দড়ি লাফালে দ্রুত মেদ ঝরবে। শরীরও সুস্থ থাকবে।

    সূত্র: এনডিটিভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close