• রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭, -১ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

প্রয়াত কবি ও ছাত্রনেতার স্মৃতি রক্ষার্থে ‌‌‘মাহবুবুল হক শাকিল সংসদ’

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৭, ১৭:২০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শনিবার মাহবুবুল হক শাকিলেরর বাসভবনে অনুষ্ঠিত এক সভায় প্রয়াত কবি ও প্রাক্তন ছাত্রনেতা মাহবুবুল হক শাকিল-এর স্মৃতি রক্ষার্থে ‘মাহবুবুল হক শাকিল সংসদ’ নামে একটি সংগঠন গঠিত হয়। সর্বজন শ্রদ্ধেয় একুশে পদকপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজীকে আহবায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব  কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব মনোনীত করে ২০১ সদস্য বিশিষ্ট এক কমিটি গঠন করা হয়।

প্রয়াত শাকিলের স্মৃতি রক্ষার্থে উক্ত সংগঠন তাঁর জন্ম ও প্রয়াণ দিবস পালনসহ মাহবুবুল হক শাকিল-এর নামে বিভিন্ন ধরনের সাহিত্যিক, সাংস্কৃতিক ও সামাজিক সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করবে। এরই মাঝে সংসদের পক্ষ থেকে ‘মাহবুবুল হক শাকিল পদক’ নামে একটি পদক প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বছর তরুণ একজন কবিকে বাংলা কবিতায় অনন্য অবদানের জন্য এক লক্ষ টাকা মূল্যমানের এই পদক প্রদান করা হবে। ভবিষ্যতে পদকের সংখ্যা ও কর্মব্যপ্তি ক্রমান্বয়ে বর্ধিত করা হবে। 

আগামী ২০ ডিসেম্বর মাহবুবুল হক শাকিল-এর জন্মদিনে এই পদক প্রদানের স্বিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং পুরস্কার প্রদান উপ-কমিটির আহবায়ক হিসেবে আগামী প্রকাশনীর সত্বাধিকারী জনাব ওসমান গণি তার প্রয়োজনীয় সদস্যগণকে নিয়ে সার্বিক দায়িত্ব পালন করবেন বলে তাঁর উপর দায়িত্ব অর্পণ করা হয়। অভিজিত পালকে আহাবায়ক করে সভায় একটি অর্থ উপ-কমিটিও গঠন করা হয়। 

মাহবুবুল হক শাকিল সংসদ-এর কমিটিতে আহবায়ক ও সদস্য সচিব ছাড়াও দেশের প্রখ্যাত ব্যক্তিবর্গকে তাঁদের সম্মতি সাপেক্ষে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত রাখা হয়েছে। তাঁদের মাঝে অন্যতম অধ্যাপক আনিসুজ্জান, ড শামসুজ্জামান খান, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, নঈম নিজাম, মোজাম্মেল বাবু, অসীম কুমার উকিল, শফী আহমেদ, নসরুল হামিদ বিপু, একেএম এনামুল হক শামীম প্রমূখ উল্লেখযোগ্য।

close