• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জন্ম থেকেই বিদ্রোহী মমতা: প্রণব মুখার্জি

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৭, ১৪:০৭
আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে ‘জন্ম থেকেই বিদ্রোহী’ বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। একই সঙ্গে একটি বৈঠকে অংশ নিয়ে পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী তাকে কীভাবে অপমানিত করেছিলেন সেবিষয়ে বিস্তর আলোচনা করেছেন প্রণব মুখার্জি তার লেখা নতুন এক বইয়ে।

মুখার্জি তার নতুন বই ‘দ্য কোয়ালিশন ইয়ারস’-এ মমতা সম্পর্কে লিখেছেন, ‘তার সম্পর্কে একটি ধারণা আছে যে, তাকে (মমতাকে) ব্যাখ্যা করা কঠিন তবে উপেক্ষা করা সম্ভব নয়। তিনি নির্ভয়ে এবং আক্রমণাত্মক নীতিতে তার রাজনৈতিক জীবন গড়েছেন। তার নিজের জীবনযুদ্ধে সফলও হয়েছেন।

সম্পর্কিত খবর

    সাবেক এই প্রেসিডেন্ট লিখেছেন, মমতা বন্দোপাধ্যায় জন্ম থেকেই বিদ্রোহী। আর এই বিষয়টিকে সচিত্র উপস্থাপন করার জন্য পশ্চিমবঙ্গ কংগ্রেসের ১৯৯২ সালের সাংগঠনিক নির্বাচনের চেয়ে অন্য কোনো কিছুই ভালো উদাহরণ হতে পারে না। ওই নির্বাচনে মমতা পরাজিত হয়েছিলেন।

    মমতা হঠাৎ কীভাবে তার মন পরিবর্তন করেছিলেন এবং দলীয় বৈঠকে উন্মুক্ত নির্বাচনের দাবি জানিয়েছিলেন সেব্যাপারেও লিখেছেন প্রণব মুখার্জি। বইটিতে তিনি বলেন, ওই বছরের শীতের সময় একদিন সাংগঠনিক নির্বাচনের ব্যাপারে মমতার পর্যবেক্ষণ জানার জন্য একটি বৈঠক ডাকতে তাকে উদ্যোগ নেয়ার আহ্বান জানাই। আলোচনার সময় হঠাৎ আমার ওপর ক্ষেপে যান মমতা এবং তার বিরুদ্ধে অন্যান্য নেতাদের সঙ্গে নিয়ে ষড়যন্ত্র করছি বলে আমার বিরুদ্ধে অভিযোগ করেন।

    তখন মমতা বন্দোপাধ্যায় তাৎক্ষণিকভাবে সাংগঠনিক নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে মমতা বলেন, তিনি সব সময় উন্মুক্ত নির্বাচনের পক্ষে। মমতা সেই সময় বলেন, তিনি এটি চান কারণ তৃণমূল পর্যায়ের নেতারাও যাতে সাংগঠনিক ব্যাপারে তাদের মতামত জানানোর সুযোগ পান।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close