• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মিয়ানমারে গ্রেপ্তার রয়টার্সের ২ সাংবাদিক

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৩:০৪
আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে কর্মরত লন্ডনভিত্তিক বার্তাসংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ। বেআইনিভাবে পাওয়া তথ্য বিদেশি গণমাধ্যমের কাছে শেয়ারের অভিযোগে ওই দুই সাংবাদিককে গ্রেপ্তারের পাশাপাশি দুই পুলিশকেও গ্রেপ্তারের খবর জানিয়েছে দেশটির তথ্য মন্ত্রণালয়।

জানা যায়, ওয়া লন ও কিঁয় সোয়ে নামের ওই দুই সাংবাদিক রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ওপর প্রতিবেদন তৈরি করছিলেন। ১৯২৩ সালের ব্রিটিশ উপনিবেশিক আইনের আওতায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। আদালতে যদি তারা দোষী প্রমাণিত হয়,তবে সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড হতে পারে তাদের।

সম্পর্কিত খবর

    দেশটির তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের বাইরে একটি পুলিশ স্টেশনে তাদের আটক করে রাখা হয়েছে। তবে তাদের কোন জায়গা থেকে গ্রেপ্তার করা হয়েছে তা জানায়নি কর্তৃপক্ষ। কিন্তু জানা যায়, ওই দুই সাংবাদিক গত মঙ্গলবার রাতে পুলিশের আমন্ত্রণে একটি ডিনারে অংশগ্রহণ করতে যান এবং এরপরই তারা নিখোঁজ হন।

    সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় রয়টার্সের প্রেসিডেন্ট ও এডিটর-ইন-চিফ স্টিফেন জে অ্যাডলার বলেন ‘রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লন ও কিঁয় সোয়ে ও মিয়ানমারের বৈশ্বিক গুরুত্ব নিয়ে লিখেন এবং আজকের ঘটনার পরিপ্রেক্ষিতে আমাদের শিক্ষা হচ্ছে, তাঁরা তাদের কাজে যুক্ত থাকার কারণেই গ্রেপ্তার হয়েছেন। সংবাদপত্রের স্বাধীনতার ওপর এই ধরনের নির্লজ্জ আক্রমণে আমরা ক্ষুব্ধ। দুই সাংবাদিককে অবিলম্বে মুক্তির জন্য আমরা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।’

    কেকে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close