• সোমবার, ২৮ মে ২০১৮, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

ভারতে ভন্ড সাধুবাবা ১৭

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০১৭, ২৩:২০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট
ভারতে ভন্ড সাধু রয়েছেন ১৭ জন। এই ভন্ড সাধুদের তালিকা প্রকাশ করেছে ভারতীয় সাধুদের সর্বোচ্চ সংগঠন অখিল ভারতীয় আখারা পরিষদ। পরিষদের পক্ষ থেকে গত সেপ্টেম্বরে ১৪ জন ভন্ড সাধুর নাম প্রকাশ করা হয়েছিল।

 রবিবার প্রকাশ করা হয়েছে দ্বিতীয় দফায় আরও তিন জনের নাম। এরা হলেন, দিল্লির বীরেন্দ্র দেব দিক্ষীত, উত্তর প্রদেশের বস্তির সচ্চিদানন্দ সরস্বতী এবং এলাহাবাদের ত্রিকাল ভাওয়ান্ত। গত সপ্তাহেই বীরেন্দ্র পরিচালিত আশ্রমের তিনটি কেন্দ্র থেকে পুলিশ ৪৭ জন মহিলা ও ৬ জন নাবালিকা কিশোরীকে উদ্ধার করেছে। দিল্লির মহিলা কমিশনের প্রধান জানিয়েছেন, বীরেন্দ্রর আশ্রমে মহিলাদের বন্দি করে রাখা হতো। এর আগে পরিষদ যে ১৪ জন ভন্ড সাধুর নাম প্রকাশ করেছে, তারা হলেন, আসারাম বাপু, রাধে মা, সচ্চিদানন্দ গিরি, গুরমিত রাম রহিম সিং, স্বামী ওমজি, নির্মল বাবা, ইচ্ছাধারী ভীমানন্দ, স্বামী অসীমানন্দ, নারায়ণ সাই, রামপল, আচার্য্য খুশমনি, ব্রহষ্পদ গিরি, ওম নমঃ শিবায় বাবা ও মালখান সিং। 

এদের বেশির ভাগই বর্তমানে কারাগারে দিন কাটাচ্ছেন। ভন্ড সাধুদের তালিকা প্রকাশ করে পরিষদের প্রেসিডেন্ট নরেন্দ্র গিরি বলেছেন, ভন্ড রাধুরা প্রকৃত সাধু ও সন্ন্যাসীনিদের বদনাম করছেন। এই সব চরিত্রহীন সাধুদের সম্পর্কে সাধারণ মানুষকেও সচেতন থাকার কথা বলেছেন তিনি।