• সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫
  • ||

ফতোয়া দিয়ে বিটকয়েন নিষিদ্ধ ঘোষনা!

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০১৮, ২০:২০
আর্ন্তজাতিক ডেস্ক
প্রিন্ট

মধ্যপ্রাচের দেশ মিশর ফতোয়া দিয়ে বিটকয়েন নিষিদ্ধ করেছে। দেশটির গ্র্যান্ড মুফতি বা শীর্ষ ইমাম ফতোয়া জারি করে বলেছেন, বিটকয়েনের কেনা-বেচা ইসলামে নিষিদ্ধ।

শেখ শাউকি আলাম তার ফতোয়ায় বলেছেন, এই ডিজিটাল মুদ্রার লেনদেনে ‘জালিয়াতি এবং প্রতারণার’ সুযোগ রয়েছে, সুতরাং ইসলামে এর লেনদেন নিষিদ্ধ। এর আগে বাংলাদেশ ব্যাংকের বা বৈধ কোনো কর্তৃপক্ষের অনুমোদন না থাকায় দেশে বিটকয়েনের লেনদেন নিষিদ্ধের কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

হালে বিটকয়েন মুদ্রাবাজারে ব্যাপক ঝড় তুলছে। গত বছর যেখানে একটি বিটকয়েনের মূল্যমান ছিল হাজার মার্কিন ডলার। ২০১৭ সালের শেষে এসে সেই মূল্যমান প্রায় ২০ হাজার ডলার।

অবশ্য তারপর এক সপ্তাহের মধ্যে বিটকয়েন ২৫ শতাংশ মূল্য হারায়। পর পরই বিশেষজ্ঞরা এই মুদ্রার ঝুঁকি নিয়ে হুশিয়ারি দিতে শুরু করেন। মিশরের গ্র্যান্ড মুফতি বলেছেন, ডিজিটাল এই মুদ্রার কোনো কেন্দ্রীয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান নেই, ফলে এর ব্যবসার সঙ্গে ঝুঁকি জড়িত।

মিশরের দৈনিক আল আহরামকে তিনি বলেন, বিটকয়েন শারিয়া বিরোধী, কারণ এটি ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য অপরিসীম ক্ষতি ডেকে আনতে পারে। গ্র্যান্ড মুফতির একজন মুখপাত্র মাগদি আশুর ইজিপ্ট টুডে পত্রিকাকে বলেছেন, বিটকয়েন দিয়ে সন্ত্রাসবাদে তহবিল জোগানো হচ্ছে।

গত বছর অগাস্ট মাসে মিশরে বিটকয়েন লেনদেনের জন্য এক্সচেঞ্জ বা বাজার চালু হয়। তবে গত মাসে সেদেশের সরকার এই ডিজিটাল মুদ্রাকে নিষিদ্ধ করেছে।

/সাজ্জাদ