• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

খালেদা জিতলে হাসিনা হারলে নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়?

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৮:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান বলেন, নির্বাচন ছাড়া গণতন্ত্র হয় না। এর কোনো সঠিক প্রক্রিয়াও নেই। বিএনপি জিতলে ও আওয়ামী লীগ হারলেই কেবল নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়। এই ধারণা থেকে বের হয়ে আসতে হবে।

রাজধানীর একটি অভিজাত হোটেলে শনিবার আয়োজিত ‘গণতন্ত্রে নির্বাচন’ শীর্ষক এক আলোচনায় সভায় য়ালিউর রহমান এসব কথা বলেন। ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল’ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও আইন ক্ল্যাডস চেয়ারম্যান মোহাম্মদ জমির।

আলোচনা সভায় খুশী কবির বলেন, জাতীয় সংসদ নির্বাচনে দলগুলো নারীদের মনোনয়ন তেমন দেয় না। তাই কমপক্ষে ৪০ শতাংশ আসনে নারীদের সরাসরি প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন দিতে হবে। এছাড়া নির্বাচনে ধর্মভিত্তিক প্রচারণা নিষিদ্ধসহ যুদ্ধাপরাধ বিচার নিয়ে কোনো প্রশ্ন তোলা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিয়াউর রহমান বলেন, গণতন্ত্র বলতে নির্বাচনকে বলা হয়। কিন্তু কাঠামোতে গণতন্ত্র নিয়ে কথা বলা হয় না। বিএনপি যেমন অতীতে নির্বাচন বানচালের চেষ্টা করেছে, তেমনি সরকারের মধ্যেও সমস্যা আছে। কাজেই এসব সমস্যার সমাধান করতে হবে।

সাংবাদিক আবু সাঈদ খান বলেন, গণতন্ত্রের কথা বললেও রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরেই এর চর্চা নেই। অথচ তারা একটি ভালো নির্বাচন চায়। কাজেই রাজনৈতিক দলগুলোর মধ্যে একটা ঐক্যমত হওয়া দরকার। কেননা, বিএনপি, আওয়ামী লীগ ছাড়া কোনো নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

apps