• বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫
  • ||

মিয়ানমার সেনাদের ওপর আরসার হামলা

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৯:৩২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর একটি ট্রাকে হামলা চালিয়েছে ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা)। এতে পাঁচ সেনা আহত হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

শুক্রবার ওই ঘটনার দায় স্বীকার করেছে রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা)। মিয়ানমার সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পাহাড়ি অঞ্চল দিয়ে যাওয়ার সময় একটি যানবাহনে হামলা করেছে ২০ বিচ্ছিন্নতাবাদী। এই কাজে তারা দেশী মাইন ও ছোট অস্ত্র ব্যবহার করেছে।’ এ কাজে প্রায় ১০ রোহিঙ্গা বিদ্রোহী জড়িত বলেও মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়েছে।

দেশটির সেনাবাহিনী জানিয়েছে, ‘বাঙালী চরমপন্থী আরসা সন্ত্রাসীরা’ হামলাটি চালিয়েছে। গত আগস্টে মিয়ানমারে কয়েকটি নিরাপত্তা ফাঁড়িতে হামলাকে কেন্দ্র করে রাখাইনে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। নৃশংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা।

পালিয়ে আসা রোহিঙ্গারা জানান, তাদের ওপর গণহত্যা, গণধর্ষণ চালিয়েছে নিরাপত্তা বাহিনী। জ্বালিয়ে দেয়া হয়েছে তাদের বাড়িঘর। জাতিসংঘ এই ঘটনাকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যা দিয়েছে। যদিও এসব অভিযোগ বারবার অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার।

এদিকে আরসার এক মুখপাত্র রয়টার্সকে বলেন, ‘হ্যাঁ, আরসা শুক্রবার সেনাদের ওপর হামলার দায় স্বীকার করছে।’ বার্মিজ গণমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমার জানিয়েছে, ওই ঘটনায় ছয় সেনাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরআর