• মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫
  • ||

কথাসাহিত্যিক দীপু মাহমুদ পেলেন নবাব সিরাজউদদৌলা স্বর্ণপদক ২০১৭

প্রকাশ:  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০২:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিশুসাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এ সময়ের পাঠকপ্রিয় কথাসাহিত্যিক দীপু মাহমুদ পেলেন নবাব সিরাজউদদৌলা স্বর্ণপদক ২০১৭। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাঁকে এ সম্মানজনক পদক দেওয়া হয়। লেখক ও সাংবাদিক শেখ সাইদুর রহমান সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, চীফ প্রসিকিউটর, আন্তর্জাতিক মানবতাবিরোধী ট্রাইব্যুনাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাক্তার মাসুম হাবিব, ভিসি, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বীর মুক্তিযোদ্ধা হাকীম ড. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ সাহিত্য অনুরাগীরা। স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদের করণীয় শীর্ষক ও ভাষাসৈনিক আব্দুল মতিন (ভাষা মতিন) স্মরণে আলোচনা ও পদক প্রদান আনুষ্ঠান শেষে ছড়া ও কবিতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

দীপু মাহমুদ দেশের প্রতিশ্রুতিশীল শিশুসাহিত্যিকদের মধ্যে ইতোমধ্যে বেশ শক্তপোক্তভাবে নিজের স্থান করে নিয়েছেন। তিনি সব বয়সের পাঠকের জন্য লেখেন। দীপু মাহমুদ শিশুসাহিত্য, উপন্যাস, ছোট গল্প, সায়েন্স ফিকশন, কবিতা, নাটক, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন শাখায় সক্রিয়। তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা পঁচাত্তরটি।

সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক, সুনীতি অ্যাওয়ার্ড ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তরের বিশেষ সম্মাননা।

১৯৬৫ সালের ২৫ মে চুয়াডাঙ্গা জেলার মাথাভাঙ্গা নদীর তীরবর্তী হাট বোয়ালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন দীপু মাহমুদ। সেখানেই কেটেছে তার শৈশব। পড়াশোনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে।