• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশী পাসপোর্টের ক্ষমতা কতখানি

প্রকাশ:  ০৪ মার্চ ২০১৮, ২০:১২ | আপডেট : ০৪ মার্চ ২০১৮, ২০:৫১
পুর্বপশ্চিম ডেস্ক

মানসিক চাপ কিংবা বিষন্নতা থেকে মুক্তির জন্য ভ্রমনের চেয়ে উত্তম আর কিইবা হতে পারে।আর বিদেশে ভ্রমনের ক্ষেত্রে প্রথমেই আমাদের যে বিষয়টি নিয়ে ভাবতে হয় তা হলো পাসপোর্ট ও ভিসা এপ্লিকেশন।অনেক দেশের নাগরিকেরাই ভিসা ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমনের সুবিধা পেয়ে থাকেন।এ বছরের ফেব্রুয়ারি মাসে একটি রিপোর্টে হেনলি পাসপোর্ট ইনডেক্স নামের একটি পাসপোর্ট গবেষণাকারী সংস্থা খোজে বের করার চেষ্টা করেছে কোন দেশের পাসপোর্টের ক্ষমতা সবচেয়ে বেশি।

হেনলি ইনডেক্সের মতে মাত্র দুটি দেশের নাগরিকেরা ভিসা ছাড়াই বিশ্বের ১৮০টি দেশে ভ্রমনের সুবিধা পেয়ে থাকেন।জার্মানিকে হটিয়ে দিয়ে প্রথম স্থানে উঠে আসা দেশ দুটি হলো জাপান ও সিংগাপুর।জার্মানির নাগরিকেরা ১৭৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমনের সুবিধা পেয়ে থাকেন। জাপান ও সিংগাপুর শান্তিপ্রিয় বাণিজ্যিক দেশ হিসেবেই সারাবিশ্বে পরিচিত।দেশ দুটির নাগরিকেরা সাধারনত ব্যবসা ও বিনিয়োগের কাজেই বেশি আগ্রহী।

সম্পর্কিত খবর

    ১০৫টি দেশকে নিয়ে তৈরি করা এই তালিকায় ৯৭ তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

    শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছে দক্ষিণ কোরিয়া।দক্ষিন কোরিয়ার সাথে তৃতীয় স্থানে ১৭৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমনে সক্ষম দেশের তালিকায় আরো রয়েছে ইউরোপীয় দেশ ডেনমার্ক,ফিনল্যান্ড,ফ্রান্স,ইতালি,স্পেন ও সুইডেন।

    এই তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করছে আমেরিকা।১৭৬ টি দেশে ভিসা ছাড়াই ভ্রমন করতে পারে আমেরিকানরা।তুরস্ক ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সম্প্রতি আমেরিকাকে ভিসা ছাড়া সে দেশে ভ্রমনে নিষাধাজ্ঞা আরোপ করায় আমেরিকা এই তালিকায় নিচে চলে আসে।রাশিয়া এই তালিকায় তিন ধাপ উপরে উঠে ৪৫তম স্থানে অবস্থান করছে।

    সবচেয়ে কম ক্ষমতাধর পাসপোর্টের দেশ হিসেবে তালিকার একেবারে তলানিতে জায়গা পেয়েছে আফগানিস্তান,ইরাক,সিরিয়া,পাকিস্তান ও সোমালিয়া।

    /টিপু সুলতান/পুর্বপশ্চিম/০৪/০৩/১৮

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close