• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘৩২২টি অ্যালায়েন্স কারখানা কর্ম পরিকল্পণায় কাজ সম্পন্ন করেছে’

প্রকাশ:  ১৫ মার্চ ২০১৮, ১৮:০২
নিজস্ব প্রতিবেদক

অ্যালায়েন্সের এক্সিকিউটিভ ডিরেক্টর রাষ্ট্রদূত জিম মরিয়াটি বলেছেন, ৩২২টি অ্যালায়েন্স কারখানা তাদের সংশোদনী কর্ম পরিকল্পণায় উল্লেখিত সমস্ত কাজ সম্পন্ন করেছে এবং পর্যাপ্ত সংস্কার কাজ সম্পন্ন করেছে। সমস্ত সক্রিয় কারখানায় ৮৮ শতাংশ সংস্কার কাজ সম্পন্ন হয়েছে, যার ভেতর অন্তর্ভুক্ত রয়েছে ৮৪ শতাংশ জীবনের নিরাপত্তার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ সংস্কার কাজ।

তিনি বলেন, ৫ বছর আগে কারখানাগুলোর নিরাপত্তা কেমন ছিলো এবং বর্তমানে নিরাপত্তা ব্যবস্থা কেমন তা সব মিলিয়ে ২৯০টি কারখানার অবকাঠামোগত রেট্রোফিটিং এর প্রয়োজন ছিল। তার ভেতর ১১৮টি কারখানা অর্থাৎ ৯৯ শতাংশ সম্পূর্ণভাবে রেট্রোফিটিংয়ের কাজ সম্পন্ন করেছে অর্থাৎ তাদের ফাউন্ডেশন, কলাম এবং বিম বর্তমানে ইন্ডাষ্ট্রিয়াল বিল্ডিংয়ের আরোপিত লোডের চাহিদা পূরণে সক্ষম।

সম্পর্কিত খবর

    আজ দুপুরে রাজধানীর গুলশান ২ হোটেল ওয়েস্টিনে প্রথম ত্রৈমাসিক প্রেস কনফারেন্সে তিনি সব কথা জানান।

    তিনি আরো বলেন, একইভাবে ১৪১টি কারখানার স্প্রিং কলার সিস্টেম স্থাপন করার প্রয়োজন ছিলো। তার ভেতরে ১১৮টি কারখানায় অর্থাৎ ৮৪ শতাংশ তাদের স্থাপন কাজ শেষ করেছে। এই সিস্টেম স্থাপনের কারণে শ্রমিকেরা এখন আগুন থেকে নিজেদের রক্ষা করতে বেশি সময় পায় এবং তারাও অগ্নিকান্ডের একবারে প্রাথমিক অবস্থায় আগুন নেভাতে পারে, ফলে শ্রমিক এবং অগ্নিনির্বাপক কর্মীদের ঝুঁকি কমে আসে। ওমর ফারুক

    বাংলাদেশের শত শত তৈরি পোশাক কারখানার সংস্কার এবং নিরাপত্তা প্রশিক্ষণের অগ্রগতি বিষয়ক ও শ্রমিক ক্ষমতায়নে অভাবিত অগ্রগতি অর্জনের হালনাগাদ ঘোষণাও করেছে অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটি (অ্যালায়েন্স)।

    জিম মরিয়াটি বলেন, আমি অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে আমরা বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের নিরাপত্তা উন্নয়নে অভাবিত অগ্রগতি লাভ করেছে। আমাদের কারখানা সংস্কার কাজ খুব দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে এবং বছর শেষে আমাদের যে প্রতিশ্রুতি ছিলো সে অনুসারে আমরা সঠিক পথে এগিয়ে যাচ্ছি।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close