• মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮, ১১ বৈশাখ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের জন্য ১ লাখ ডলার বেতনে চাকরির সুযোগ

প্রকাশ:  ২৮ মার্চ ২০১৮, ১৫:২৯ | আপডেট : ২৮ মার্চ ২০১৮, ১৬:০৩
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

বছরে ৮০ হাজার থেকে ১ লাখ ডলার বেতনের চাকরির সুযোগ পাচ্ছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা। মাত্র চার থেকে ছয় মাসের ট্রেনিং শেষে এই সুযোগ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান পিপলএনটেক। ফলে ‘অড জব’ ছেড়ে প্রবাসীরা এখন আইটি সেক্টরে আগ্রহী হয়ে উঠছেন।

গত ২৪ মার্চ পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া সিটি সংলগ্ন আপার ডারবিতে অনুষ্ঠিত এক সেমিনারে একথা জানান পিপলএনটেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্টের ‘আমেরিকা ফাস্ট’ নীতি অনুসরণ করে পিপলএনটেক জব ট্রেনিং এবং জব প্লেসমেন্ট পদ্ধতিকে সময়োপযোগী করেছে। তাই পিপলএনটেকের ট্রেনিং নিয়ে চাকরি পাওয়ার হার অতীতের চেয়ে প্রায় দ্বিগুন বৃদ্ধি পেয়েছে।

আবুবকর হানিফ জানান,যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থায় চাকরির ক্ষেত্রে আইটি পেশার অপার সম্ভাবনার পথ খুলে দিয়েছে। শুধুমাত্র স্বল্পকালীন কোর্স করেও অনেকে পেয়ে যাচ্ছেন তার পছন্দের চাকরি, যার মাধ্যমে তারা সপরিবারে উপভোগ করতে পারছেন উন্নত জীবন। অতীতে যেখানে প্রতিমাসে গড়ে ২০ জন শিক্ষার্থী চাকরি পেত বর্তমানে তা ৩৫ থেকে ৪০ জনে উন্নীত হয়েছে। 

যে স্বপ্ন হৃদয়ে ধারণ করে আটলান্টিক পাড়ি দিয়েছিলেন বাংলাদেশিরা তা এখন আর স্বপ্ন নয় উল্লেখ করে তিনি বলেন, তার বাস্তব রূপ দিতে পিপলএনটেকের এক ঝাঁক কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন।

পিপলএনটেকের প্রেসিডেন্ট ফারহানা হানিফ বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যেক প্রবাসী বাংলাদেশি ‘অড জব’ না করে যার যার যোগ্যতা অনুযায়ী যেন আইটি ক্ষেত্রে নিজেদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করে নিতে পারেন এজন্য পিপলএনটেক শুরু থেকেই বদ্ধপরিকর।

তিনি বলেন, পিপলএনটেক নারীদের জন্য সবসময় সহযোগিতার হাত আরও এক ধাপ বাড়িয়ে রেখেছে। নারীরা তাদের ইন্টার পারসোনাল স্কিল ডেভেলপের মাধ্যেমে সহজে আইটি জব পেতে পারেন বলে জানান তিনি।

পিপলএনটেকের পেনসিলভেনিয়া শাখার অ্যাডমিনিস্ট্রেটর ও মিলবার্ন সিটি কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট মো. নুরুল হাসানের তত্ত্বাবধানে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য রাখেন আপার ডারবি সিটির কাউন্সিলম্যান শেখ সিদ্দিক, মিলবার্নের কাউন্সিলম্যান মোহাম্মদ মনসুর আলী, কাউন্সিলওম্যান শেকেলা কোলস, মসজিদ আল-মদিনার সভাপতি কামাল রহমান, ডা. ইবরুল চৌধুরী, এ বি এম আলতামাস বাবুল, ইফতেখার হোসাইন ফরহাদ, সাংবাদিক মফিজুর রহমান, পিপলএনটেকের বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ আসিফ ফাহাদ এবং যুক্তরাষ্ট্রের ফরচুন ফাইভ হান্ড্রেড কোম্পানিতে কর্মরত পিপলএনটেকের সাবেক শিক্ষার্থী তানভীর আহমেদ, প্রিসিলা ও ওসমান।

প্রতিষ্ঠানটির সাবেক শিক্ষার্থীরা নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, পিপলএনটেকের কারিকুলাম ও ট্রেনিং পদ্ধতি সঠিকভাবে অবলম্বন করলে চার মাসের ট্রেনিং নিয়ে ৮০ হাজার থেকে এক লাখ ডলার বেতনের চাকরি পাওয়া সম্ভব। হরহামেশা বাংলাদেশিরা তা পাচ্ছেন বলেও জানান তারা।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা মো. নুরুল হক, কাজী সাখাওয়াত হোসেন, পিপলএনটেক আটলান্টিক সিটি শাখার প্রশিক্ষক মীর হোসাইন, অ্যাডমিনিস্ট্রেটর আকবর হোসাইন প্রমুখ।

পেনসিলভেনিয়ায় বসবাসকারী বাংলাদেশি কমিউনিটির যারা আইটি পেশায় নিজেকে যুক্ত করতে চান তাদেরকে পিপলএনটেকের পেনসিলভেনিয়া কার্যালয় (৬৭৯৬ মার্কেট স্ট্রিট, আপার ডারবি, পিএ ১৯০৮২), ফোন: ৮৫৫-৫৬২-৭৪৪৮ নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।
সূত্র: যুগান্তর