• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

গুপ্তচর নিয়োগে টিভিতে বিজ্ঞাপন

প্রকাশ:  ২৭ মে ২০১৮, ১২:০৪
আন্তর্জাতিক ডেস্ক

৩৬ সেকেন্ডের একটি বিজ্ঞাপন। শুরুটা দেখে মনে হবে যেন জেমস বন্ডের কোনো সিনেমা দৃশ্য। বিশাল আকৃতির হাঙর সাঁতরে বেড়াচ্ছে নীল রঙের পানিতে। রহস্যময় আবহসঙ্গীত শোনা যাচ্ছে। কিন্তু তারপর দেখা গেলো একজন নারী তার শিশুকে নিয়ে গেছেন লন্ডনের একটি অ্যাকুরিয়ামে।|

বিজ্ঞাপনে এটাই বলার চেষ্টা করা হয়, গুপ্তচর মানেই হাঙরের সামনে বাহাদুরি দেখানো নয়। আমরা গুপ্তচর, কিন্তু আমরা আপনাদের মতোই সাধারণ মানুষ। ১১০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো গোয়েন্দা নিয়োগে টেলিভিশনে বিজ্ঞাপন দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্স।

এ বিষয়ে সংস্থাটির প্রধান অ্যালেক্স ইয়ঙ্গার বলেন, আমরা এমন মানুষজনকে গোয়েন্দা হিসেবে চাই যারা জীবনে কখনো এমন পেশায় যাওয়ার কথা চিন্তাও করেননি। সিনেমায় যেভাবে দেখানো হয়, যেমন জেমস বন্ডের কথাই ধরুন। ঠাণ্ডা মেজাজের এক সুপুরুষ, দারুণ পোশাকে বিশ্বের সবচাইতে আধুনিক সব যন্ত্রপাতি আর অস্ত্র নিয়ে মুখোমুখি হচ্ছেন ভিলেনের। গোপনে তার কার্যক্রম রক্ষা করলো পৃথিবীকে। বা তার কারণে বদলে গেলো পৃথিবীর গতি।

সিনেমার কারণে গোয়েন্দা শব্দটির সঙ্গে যে রোমাঞ্চকর অনুভূতি জড়িয়ে রয়েছে সেজন্য অনেকেই হয়ত এই পেশায় যোগ দিতে চান। কর্মকর্তারা বলছেন, সম্প্রতি ব্রিটেনের একটি শহরে রাশিয়ান একজন সাবেক গুপ্তচর ও তার মেয়েকে নার্ভ গ্যাস দিয়ে হত্যার চেষ্টা করা হয়। এ খবর সংবাদমাধ্যমে প্রকাশের পর থেকে সেখানে এমআইসিক্সে চাকরিতে আবেদনের পরিমাণ ব্যাপকভাবে বেড়ে গেছে।

তবে তারা বলছেন, জেমস বন্ড হয়ে উঠতে চাইলে হবে না। তারা একজন সফল গুপ্তচরের খোঁজ আরো বিস্তৃত করবেন। সিনেমায় যা দেখা যায় বাস্তব তার থেকে ভিন্ন। গুপ্তচরেরা সমাজেরই মানুষ। বিশেষ করে নারী ও সংখ্যালঘুদের আকৃষ্ট করতে চাইছে এমআইসিক্স। কারণ সর্বশেষ ২০১৬ সালের তথ্যমতে, সংস্থাটিতে কৃষ্ণাঙ্গ, এশিয়ান বংশোদ্ভূত মানুষজন ও নারীদের সংখ্যা খুব কম।

ব্রিটেনে একজন ইন্টেলিজেন্স অফিসারের বেতন শুরুর দিকে বছরে ৩৫ থেকে ৩৭ হাজার পাউন্ড। তবে তাকে নিয়োগের আগে ব্যাপক যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। কারণ রাষ্ট্রের নিরাপত্তার গুরুত্বপূর্ণ সব তথ্য নিয়ে তাকে কাজ করতে হবে। আগে ব্রিটেনে গোয়েন্দা হতে হলে প্রার্থীকে খাঁটি ব্রিটিশ নাগরিকত্বের প্রমাণ দিতে হতো। আবেদনকারীর বাবা মায়ের সেখানে জন্ম বাধ্যতামূলক ছিল। তবে এই ধারায় পরিবর্তন আসছে। অ্যালেক্স ইয়ঙ্গার বলছেন, সংস্থায় কর্মীদের মধ্যে বৈচিত্র্য আনতে জাতীয়তা বিষয়ক ধারা শিথিল করা হচ্ছে।

টিভিতে যে বিজ্ঞাপনটি প্রচারিত হয়েছে এমন আরো অনেক বিজ্ঞাপন ব্রিটেনের টিভি ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে এমআইসিক্স। জেমস বন্ড চরিত্রটি সংস্থাটির ইমেজ সারা বিশ্বে পৌঁছে দিলেও সমাজের সাধারণ মানুষজনকেই তারা গোয়েন্দা হিসেবে চান। যে সহজেই মিশে যাবে সমাজে অন্য সবার সঙ্গে। যাকে দেখে হয়ত আপনার মনেই হবে না ঘটনার আড়ালে তার ভূমিকা কিভাবে আপনার জীবনে প্রভাব রাখছে। সূত্র: বিবিসি

/এসএম

গুপ্তচর,বিজ্ঞাপন,টিভি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close