• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

জাপা জোটের ২২৭টি আসনে প্রার্থী চূড়ান্ত

মহাজোটে থাকলে দাবি ৭০ আসন

প্রকাশ:  ১৭ জুলাই ২০১৮, ১০:১০
পূর্বপশ্চিম ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করছে। সারা দেশে ৩০০ সংসদীয় আসনে দল ও জোটের ৯ শতাধিক প্রার্থী প্রচারণায় থাকলেও এরই মধ্যে ২২৭ আসনে প্রার্থী চূড়ান্ত করে ফেলেছে দলটি। তবে কোনো কোনো আসনে একাধিক প্রার্থীর নাম রাখা হয়েছে। জাপার নীতিনির্ধারক পর্যায়ের বেশ কয়েকজন নেতার সূত্রে এমন তথ্য জানা গেছে।

দলগতভাবে জাতীয় পার্টির পাশাপাশি সম্মিলিত জাতীয় জোটের সম্ভাব্য প্রার্থীদের গ্রিন সিগ্যনাল দিয়ে নিজ নিজ নির্বাচনী এলাকায় গণসংযোগ বাড়ানোর নির্দেশ দিয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ। জাপার নেতৃত্বাধীন এই জোটে সর্বমোট ৫২টি দল রয়েছে।

সূত্র জানায়, আগামী জাতীয় নির্বাচনে প্রাথমিক পর্যায়ে সম্মিলিত জাতীয় জোট নিয়ে এককভাবে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়ে এগোচ্ছে জাপা। সেই লক্ষ্যে ৩০০ আসনেই প্রার্থী চূড়ান্ত করা হচ্ছে। তবে আওয়ামী লীগের সঙ্গে মহাজোট হলে এই তালিকা সত্তরের ঘরে নেমে আসতে পারে। সেক্ষেত্রে বর্তমান এমপিদের পাশাপাশি আরো ৩৫ জনসহ মোট ৭০টি আসন দাবি করবে জাপা।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, জাপা চেয়ারম্যান এরশাদ ঢাকা-১৭ আসনে নির্বাচন করবেন। এ ছাড়া ঢাকা-১ আসনে বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলাম, ঢাকা-৪ আসনে সৈয়দ আবু হোসেন বাবলা ও ঢাকা-৬ আসনে কাজী ফিরোজ রশীদ জাপার প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আওয়ামী লীগের সঙ্গে মহাজোট হলে এই চারটি আসন ছাড়াও ঢাকায় আরো অন্তত তিনটি আসন চাইবেন এরশাদ।

অন্যদিকে জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের পক্ষ থেকে ঢাকা-২ শাকিল আহমেদ শাকিল ও মো. শাহজাহান, ঢাকা-৩ ফারুক আহমেদ, ঢাকা-৫ মীর আবদুস সবুর আসুদ, ঢাকা-৭ হাজি সাইফুদ্দিন আহম্মেদ মিলন, ঢাকা-৮ সাহিদুর রহমান টেপা ও জহিরুল আলম রুবেল, ঢাকা-৯ দেলোয়ার হোসেন খান, ঢাকা-১০ হেলাল উদ্দীন, ঢাকা-১১ এস এম ফয়সল চিশতী, ঢাকা-১২ দেওয়ান আলী, ঢাকা-১৩ শফিকুল ইসলাম সেন্টু, ঢাকা-১৪ মোস্তাকুর রহমান মোস্তাক, ঢাকা-১৫ শামসুল হক, ঢাকা-১৬ সুলতান আহমেদ সেলিম ও আমান হোসেন আমানত, ঢাকা-১৮ মাসুদ পারভেজ সোহেল রানা, জাকির হোসেন মৃধা, ঢাকা-১৯ বাহাদুর ইসলাম ইমতিয়াজ ও আবুল কালাম আজাদ এবং ঢাকা-২০ খান মুহম্মদ ইসরাফিল খোকনের নাম প্রার্থী হিসেবে তালিকায় রয়েছে।

এইচ এম এরশাদ জাতীয় পার্টি ও সম্মিলিত জাতীয় জোটের প্রার্থী হিসেবে আরো যাঁদের নাম চূড়ান্ত করেছেন তাঁদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে গাজীপুর-১ আসনে খন্দকার আবদুস ছালাম, গাজীপুর-২ এন এন নেওয়াজ উদ্দিন ও জয়নাল আবেদীন, গাজীপুর-৩ আজহারুল ইসলাম সরকার ও মোতাহার হোসেন মানিক, গাজীপুর-৪ আজম খান ও আরিফুর রহমান খান এবং গাজীপুর-৫ জয়নাল আবেদীন ও মোশাররফ হোসেন।

টাঙ্গাইল-১ আসনে মো. মঞ্জু, টাঙ্গাইল-২ শামসুল হক তালুকদার, টাঙ্গাইল-৩ অ্যাডভোকেট সুয়েত আলী, টাঙ্গাইল-৪ মোস্তাক আহম্মেদ, টাঙ্গাইল-৫ আবুল কাশেম ও মোজাম্মেল হক, টাঙ্গাইল-৬ এমদাদ হোসেন, টাঙ্গাইল-৭ জহিরুল ইসলাম জহির ও নুরুল ইসলাম নুরু এবং টাঙ্গাইল-৮ আসনে কাজী আশরাফ সিদ্দিকী।

মানিকগঞ্জ-১ আসনে সুলতান মাহমুদ ও আলী কদর, মানিকগঞ্জ-২ সৈয়দ আব্দুল মান্নান ও মিজানুর রহমান মিরু এবং মানিকগঞ্জ-৩ জহিরুল আলম রুবেল। রাজবাড়ী-১ আসনে অ্যাডভোকেট খন্দকার হাবিবুর রহমান বাচ্চু এবং রাজবাড়ী-২ এ বি এম নুরুল ইসলাম ও মনোয়ার-ই-খোদা চৌধুরী (মন্টি)।

ফরিদপুর-১ আসনে আক্তারুজ্জামান খান ও মো. কামরুজ্জামান, ফরিদপুর-২ মিয়া আলমগীর ও গাজী ফরিদুর রহমান শিপন, ফরিদপুর-৩ এস এম ইয়াহিয়া ও হাসিনা এমরান চৌধুরী এবং ফরিদপুর-৪ হাজি আনোয়ার হোসেন ও আবুল হোসেন মাজদার।

গোপালগঞ্জ-১ আসনে আবদুল মান্নান শেখ মুন্নু, গোপালগঞ্জ-২ শেখ আলমগীর হোসেন ও কাজী শাহীন এবং গোপালগঞ্জ-৩ রঞ্জন। মাদারীপুর-১ আসনে জহিরুল ইসলাম মিন্টু, মাদারীপুর-২ জাকারীয়া অপু ও অ্যাডভোকেট সিরাজুল ইসলাম স্বপন এবং মাদারীপুর-৩ এম এ খালেক। শরীয়তপুর-১ আসনে অ্যাডভোকেট মাসুদুর রহমান মাসুদ, শরীয়তপুর-২ শারমীন পারভীন লিজা ও সুলতান সরদার এবং শরীয়তপুর-৩ ম ম ওয়াসীম ও এম এ হান্নান।

নারায়ণগঞ্জ-১ আসনে আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ-২ আলমগীর সিকদার লোটন, নারায়ণগঞ্জ-৩ বর্তমান এমপি লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ-৪ সালাউদ্দিন খোকা মোল্লা এবং নারায়ণগঞ্জ-৫ বর্তমান এমপি সেলিম ওসমান ও জয়নাল আবেদীন।

নরসিংদী-১ আসনে শফিকুল ইসলাম শফিক, নরসিংদী-২ আজম খান ও আবু সাঈদ স্বপন, নরসিংদী-৩ অ্যাডভোকেট রেজাউল করিম বাসেদ ও আলমগীর কবির, নরসিংদী-৪ নেওয়াজ আলী ভূঁইয়া এবং নরসিংদী-৫ ইঞ্জিনিয়ার ছাত্তার ও মনির হোসেন।

মুন্সীগঞ্জ-১ আসনে সিরাজুল ইসলাম ও গোলাম মো. রাজু, মুন্সীগঞ্জ-২ নোমান মিয়া ও কুতুব উদ্দিন আহম্মেদ এবং মুন্সীগঞ্জ-৩ আলহাজ আব্দুল বাতেন।

কিশোরগঞ্জ-১ আসনে ডা. এস এম মোস্তাক খান পাঠান, আবদুল গণি, অ্যাডভোকেট আশরাফ উদ্দিন রেনু ও মোস্তাইন বিল্লাহ, কিশোরগঞ্জ-২ সৈয়দ সাদরুল্লাহ মাজু, আবু সাঈদ মো. খুররম ও জাহাঙ্গীর আলম সৈকত, কিশোরগঞ্জ-৩ বর্তমান এমপি মুজিবুল হক চুন্নু, কিশোরগঞ্জ-৪ শেখ মো. আবু ওয়াহাব ও কাজী আফতাব এবং কিশোরগঞ্জ-৫ হোসেন উদ্দিন হিরা, কিশোরগঞ্জ-৬ আলহাজ আবু বক্কর সিদ্দিক ও এন কে সোহেল। জামালপুর-১ আসনে আব্দুস সাত্তার, জামালপুর-২ মাহবুব আলম, জামালপুর-৪ মামুনুর রশিদ এমপি ও মোখলেসুর রহমান বস্তু।

চট্টগ্রাম বিভাগে চট্টগ্রাম-২ আসনে জোটের প্রার্থী হিসেবে ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান, চট্টগ্রাম-৩ জাপার এম এ সালাম, চট্টগ্রাম-৪ দিদারুল কবির দিদার, চট্টগ্রাম-৫ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৮ কাজী মুজিবুর রহমান, চট্টগ্রাম-৯ জিয়াউদ্দিন আহমেদ বাবলু, চট্টগ্রাম-১২ নুরুচ্ছাফা সরকার ও ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন, চট্টগ্রাম-১৩ আব্দুর রব চৌধুরী টিপু, হারুনুর রশিদ ও ইসলামী ফ্রন্টের এম এ মতিন, চট্টগ্রাম-১৪ আব্দুল গফুর চৌধুরী ও ইসলামী ফ্রন্টের আব্দুস সামাদ, চট্টগ্রাম-১৫ ইউসুফ চৌধুরী, মো. সালেম ও মো. ইউসুফ, চট্টগ্রাম-১৬ মাহমুদুল ইসলাম চৌধুরী। কক্সবাজার-১ আসনে মোহাম্মদ ইলিয়াছ, কক্সবাজার-২ মো. মুহিবউল্লাহ ও পার্বত্য খাগড়াছড়ি আসনে সোলায়মান আলম শেঠ।

চাঁদপুর-১ আসনে এমদাদুল হক রূপম ও ডা. শহিদুল ইসলাম, চাঁদপুর-২ ইমরান হোসেন মিয়া, চাঁদপুর-৩ অ্যাডভোকেট মহসিন খান, চাঁদপুর-৪ মনিরুল ইসলাম মিলন, চাঁদপুর-৫ কামরুজ্জামান কাজল ও খোরশেদ আলম খুশু। নোয়াখালী-১ আসনে ইসলামী মহাজোটের চেয়ারম্যান আবু নাসের ওয়াহিদ ফারুক ও আবদুর রহিম বিশ্বাস, নোয়াখালী-২ হাসান মঞ্জুর, নোয়াখালী-৩ ফজলে এলাহী সোহাগ, নোয়াখালী-৪ মোবারক হোসেন আজাদ ও নোয়াখালী-৬ অ্যাডভোকেট বায়েজিদ। লক্ষ্মীপুর-১ আসনে বেলাল হোসেন, লক্ষ্মীপুর-২ মোহাম্মদ নোমান, লক্ষ্মীপুর-৩ এম আর মাসুদ, লক্ষ্মীপুর-৪ মো. সিহাবউদ্দীন।

কুমিল্লা-১ আসনে মাখন সরকার, সৈয়দ ইফতেখার আহসান ও সুলতান জিসান উদ্দীন জিপু, কুমিল্লা-২ মোহাম্মদ আমির হোসেন, কুমিল্লা-৩ নাজমা আক্তার, কুমিল্লা-৪ ইকবাল হোসেন রাজু, কুমিল্লা-৫ তাজুল ইসলাম, কুমিল্লা-৭ লুত্ফর রেজা খোকন, কুমিল্লা-৮ নুরুল ইসলাম মিলন, কুমিল্লা-৯ এ টি এম আলমগীর ও ড. গোলাম মোস্তফা ও কুমিল্লা-১১ এইচ এন শফিকুর রহমান। ফেনী-১ আসনে নাজমা আক্তার, ফেনী-২ ইঞ্জিনিয়ার খন্দকার নজরুল ও ফেনী-৩ রিন্টু আনোয়ার। ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে রেদোয়ান আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া-২ অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, ব্রাহ্মণবাড়িয়া-৩ অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভুইয়া, ব্রাহ্মণবাড়িয়া-৪ তারেক আদেল, ব্রাহ্মণবাড়িয়া-৫ কাজী মামুনুর রশিদ ও ব্রাহ্মণবাড়িয়া-৬ অ্যাডভোকেট আমজাদ হোসেন।

বরিশাল বিভাগে বরিশাল-১ আসনে এস এম রহমান পারভেজ, বরিশাল-২ নাসির উদ্দিন নাসিম, বরিশাল-৩ গোলাম কিবরিয়া টিপু ও ফখরুল আহসান শাহাজাদা, বরিশাল-৪ নাসির উদ্দিন সাথী, বরিশাল-৫ কে এম মুর্তজা আবেদীন ও বরিশাল-৬ নাসরিন জাহান রত্না। পটুয়াখালী-১ আসনে এ বি এম রুহুল আমিন হাওলাদার, বরগুনা-১ অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন ও শাহজাহান মনসুর ও বরগুনা-২ খলিলুর রহমান। ভোলা-১ আসনে নজিব আহমেদ, ভোলা-৩ মিজানুর রহমান ও ভোলা-৪ নুরুন্নবী শাওন। ঝালকাঠি-১ এম এ কুদ্দুস।

ময়মনসিংহ বিভাগে ময়মনসিংহ-১ আসনে অ্যাডভোকেট সোহরাব হোসেন, ময়মনসিংহ-২ মো. মণ্ডল, ময়মনসিংহ-৩ এম এ জামাল, ময়মনসিংহ-৪ বেগম রওশন এরশাদ, ময়মনসিংহ-৫ সালাহউদ্দিন মুক্তি, ময়মনসিংহ-৬ ডা. কে আর ইসলাম, ময়মনসিংহ-৭ বেগম রওশন এরশাদ, ময়মনসিংহ-৮ ফখরুল ঈমান, ময়মনসিংহ-৯ মো. তালহা, ময়মনসিংহ-১০ মজিবুর রহমান এবং ময়মনসিংহ-১১ হাফিজ মাস্টার ও খাইয়ুম।

রাজশাহী বিভাগে রাজশাহী-১ আসনে শফিক বিশ্বাস, রাজশাহী-২ সাহাবুদ্দিন বাচ্চু, রাজশাহী-৪ আবু তালেব, রাজশাহী-৫ মাসুদুজ্জামান মাসুদ ও রাজশাহী-৬ অ্যাডভোকেট ইকবাল হোসেন। বগুড়া-১ জি এম বাবু মণ্ডল, বগুড়া-২ শরিফুল ইসলাম জিন্নাহ, বগুড়া-৩ নুরুল ইসলাম তালুকদার, বগুড়া-৪ হাজি বাচ্চু, বগুড়া-৫ শাহজাহান তালুকদার, বগুড়া-৬ নূরুল ইসলাম ওমর ও বগুড়া-৭ মুহম্মদ আলতাফ আলী।

জয়পুরহাট-১ আসনে আ স ম মুক্তাদির তিতাস ও জয়পুরহাট-২ আবুল কাশেম রিপন। চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে আলাউদ্দিন টিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আব্দুর রাজ্জাক ও আরিফ আলী বাবু ও চাঁপাইনবাবগঞ্জ-৩ অ্যাডভোকেট নজরুল ইসলাম সোনা। নাটোর-১ আসনে আবু তালহা ও সোহেল রানা, নাটোর-২ মুজিবুর রহমান সেন্টু, নাটোর-৩ ইঞ্জিনিয়ার আনিসুল হক ও নাটোর-৪ আবুল কাশেম সরকার। নওগাঁ-১ আসনে আকবর আলী, নওগাঁ-২ হুমায়ন কবির চৌধুরী, নওগাঁ-৩ অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন, নওগাঁ-৪ আলতাফ হোসেন ও অ্যাডভোকেট এনামুল হক, নওগাঁ-৫ ইফতেখারুল ইসলাম বকুল এবং নওগাঁ-৬ মোফাজ্জল হোসেন ও কদন খান।

খুলনা বিভাগে খুলনা-১ আসনে সুনীল শুভ রায়, খুলনা-৩ বিএনএ জোটের শেখ মোস্তাফিজুর রহমান ও খুলনা-৬ শফিকুল ইসলাম মধু। বাগেরহাট-১ আসনে মাওলানা এইচ এম আল জোবায়ের, বাগেরহাট-৩ সেকেন্দার আলী মনি ও বাগেরহাট-৪ সোমনাথ দে। কুষ্টিয়া-১ শাহরিয়া জামিল জুয়েল, কুষ্টিয়া-২ ডা. সুজা উদ্দিন, কুষ্টিয়া-৩ নাফিজ আহমেদ খান টিটু, কুষ্টিয়া-৪ সুমন আশরাফ, নড়াইল-১ মিল্টন মোল্লা, নড়াইল-২ ফায়েকুজ্জামান ফিরোজ, মেহেরপুর-১ আব্দুল হামিদ। সাতক্ষীরা-১ সৈয়দ দিদার বখত, সাতক্ষীরা-২ আজাহার উদ্দিন, আশরাফুজ্জামান আসু ও মাতলুব হোসেন লিয়ন। সাতক্ষীরা-৪ আব্দুস সাত্তার মোড়ল ও মাহবুবুর রহমান।

সিলেট বিভাগে সিলেট-১ আসনে হুসেইন মুহম্মদ এরশাদ, সিলেট-২ ইয়াহইয়া চৌধুরী, সিলেট-৩ অ্যাডভোকেট কাইয়ুম ও ওসমান আলী, সিলেট-৪ তাজ রহমান, সিলেট-৫ সেলিম উদ্দিন ও সাব্বির আহমেদ, সিলেট-৬ তাজ রহমান ও সেলিম উদ্দিন। হবিগঞ্জ-১ আসনে মনিম চৌধুরী বাবু, হবিগঞ্জ-২ শংকর পাল ও হবিগঞ্জ-৩ আতিকুর রহমান আতিক। সুনামগঞ্জ-৪ পীর ফজলুর রহমান, সুনামগঞ্জ-৫ জাহাঙ্গীর আলম ও কনা মিয়া।

রংপুর বিভাগে পঞ্চগড়-১ আসনে আবু সালেক। ঠাকুরগাঁও-১ রেজাউর রাজি স্বপন চৌধুরী, ঠাকুরগাঁও-২ নুরুন নাহার বেগম, ঠাকুরগাঁও-৩ হাফিজ উদ্দীন। দিনাজপুর-১ শাহিনুর ইসলাম, দিনাজপুর-২ ড. জীবন চৌধুরী, দিনাজপুর-৩ আহমেদ শফি রুবেল, দিনাজপুর-৪ আলহাজ সেকেন্দার আলী, দিনাজপুর-৫ নূরুল ইসলাম, দিনাজপুর-৬ আলহাজ দেলওয়ার হোসেন। নীলফামারী-১ জাফর ইকবাল সিদ্দিকী, নীলফামারী-৩ কাজী ফারুক কাদের, সাজ্জাদ পারভেজ ও মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল, নীলফামারী-৪, শওকত চৌধুরী ও আদেলুর রহমান আদেল। লালমনিরহাট-১ মেজর (অব.) খালেদ আখতার, লালমনিরহাট-২ রোকন উদ্দিন বাবুল ও লালমনিরহাট-৩ গোলাম মোহাম্মদ কাদের।

রংপুর-১ আসনে মসিউর রহমান রাঙ্গা, রংপুর-২ আনিসুল ইসলাম মণ্ডল ও অধ্যক্ষ আসাদুজ্জামান চৌধুরী সাবলু, রংপুর-৩ হুসেইন মুহম্মদ এরশাদ, রংপুর-৪ সিরাজুল ইসলাম ভরসা ও মোস্তফা সেলিম বেঙ্গল, রংপুর-৫ ফখরুজ্জামান জাহাঙ্গীর ও রংপুর-৬ নূরে আলম যাদু।

কুড়িগ্রাম-১ আসনে এ কে এম মোস্তাফিজ্জুর রহমান, কুড়িগ্রাম-২ তাজুল ইসলাম চৌধুরী ও মেজর (অব.) আবদুস সালাম, কুড়িগ্রাম-৩ আক্কাস আলী ও আবু তাহের খায়রুল হক, কুড়িগ্রাম-৪ অধ্যক্ষ মোহাম্মদ ইউনুছ আলী ও আশরাফ উদ দৌলা। গাইবান্ধা-১ ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, গাইবান্ধা-২ আব্দুর রশিদ সরকার, গাইবান্ধা-৩ ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী, গাইবান্ধা-৪ কাজী মশিউর রহমান ও আতাউর রহমান বেলাল, গাইবান্ধা-৫ আতাউর রহমান আতা ও এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু। সূত্র: কালের কণ্ঠ

/এসএম

জাপা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close