• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ২২ লাখ টাকা ঋণ!

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০২:০০
বরিশাল সংবাদদাতা

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে তার জমি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ উত্তোলনের অভিযোগ উঠেছে। মৃত ব্যক্তির পরিচয়ে অন্য এক ব্যক্তিকে সাব রেজিস্ট্রি অফিসে হাজির করে জমির আমমোক্তারনামা তৈরি এবং ওই জমি ব্যাংকে বন্ধক রেখে ঋণ উত্তোলন করা হয়।

প্রতারণার এই অভিযোগ উঠেছে নগরীর চকবাজারের প্রসিদ্ধ ব্যবসা প্রতিষ্ঠান মৌসুমী এন্টারপ্রাইজের মালিক ওসমান হারুনের বিরুদ্ধে।

সম্পর্কিত খবর

    এ বিষয়ে মৃতের ছেলে মোশতাক হোসেন রোববার বরিশালের বিশেষ আদালতে ৪ জনের বিরুদ্ধে মামলা করেছেন।

    আদালতের বিচারক মো. এনায়েত হোসেন অভিযোগ তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশনকে নির্দেশ দিয়েছেন। মোশতাক হোসেন বরিশাল নগরীর আমানতগঞ্জ এলাকার বাসিন্দা।

    মামলায় অভিযুক্তরা হলেন- ব্র্যাক ব্যাংকের বরিশাল শাখার সহযোগী ব্যবস্থাপক মামুন শরীফ, ওসমান হারুন ও তার ভাই মুসা আরিফ এবং সদর উপজেলা সাব-রেজিস্ট্রার আবু বক্কর সিদ্দিক।

    মামলায় মোশতাক হোসেন অভিযোগ করেছেন, তার বড় ভাই সিরাজুল হকের সঙ্গে অভিযুক্ত ব্যবসায়ী প্রতিবেশী ওসমান হারুনের সুসম্পর্ক রয়েছে। সেই সুবাদে ব্যাংক থেকে ঋণ নেওয়ার জন্য তার বাবা শামসুল হকের কাছ থেকে ২০১২ সালের ৫ জুলাই আমানতগঞ্জ এলাকার একখণ্ড জমির আমমোক্তারনামা নেন ওসমান হারুন। পরে ওই জমি ব্যাংকে বন্ধক রেখে ১৫ লাখ টাকা ঋন নেন হারুন। ঋণ পরিশোধের আগেই ২০১৩ সালের ১১ আগস্ট শামসুল হক মৃত্যুবরণ করেন। ২০১৪ সালের ৯ এপ্রিল ঋণ পরিশোধ হলে নিয়ম অনুযায়ী আমমোক্তারনামা বাতিল হয়ে যায়। কিন্তু ওসমান হারুন শামসুল হকের মৃত্যুর তথ্য গোপন রেখে ২০১৪ সালের ৬ এপ্রিল আবারও ২২ লাখ টাকা ঋণ নেন। এবার আমমোক্তারনামা তৈরির জন্য অন্য এক ব্যক্তিকে সাব-রেজিস্ট্রি অফিসে নিয়ে শামসুল হক পরিচয় দিয়ে স্বাক্ষর জাল করা হয়। দ্বিতীয় দফা ঋণের টাকা পরিশোধ না হলে ব্যাংক বন্ধকি জমি নিলামে ডাকে। ঢাকা থেকে প্রকাশিত একটি অখ্যাত সংবাদপত্রে নিলাম বিজ্ঞপ্তি দেখিয়ে সাড়ে ৪৫ লাখ টাকা মূল্যের জমি ২৫ লাখ টাকায় কেনেন ওসমান হারুনের ভাই মুসা আরিফ।

    মোশতাক আরও জানান, এসব প্রতারণা তাদের অজ্ঞাতেই হয়েছে। গত ৮ মে আরিফ মুসা নিলাম ক্রয় সূত্রে মালিকানা দাবি করে জমি দখল করলে তারা প্রতারণার বিষয়টি জানতে পারেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close