• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিতর্কের ঝড়

প্রকাশ:  ০১ অক্টোবর ২০১৮, ১৭:১৫ | আপডেট : ০১ অক্টোবর ২০১৮, ১৯:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের সমাজ-রাজনীতি এবং সাম্প্রতিক নানা প্রসঙ্গ নিয়ে বিশ্লেষণধর্মী বিশ্লেষণমূলক অনুষ্ঠান মুক্তবাক। এ অনুষ্ঠানে দেশের চলমান নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকেন বিশ্লেষকরা। গত রোববার (৩০ সেপ্টেম্বর) রাতে এ অনুষ্ঠানে নির্বাচনী রাজনীতি এবং সদ্য সংসদে পাশ করা বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনার ঝড় ওঠে।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায় এবং সিনিয়র সাংবাদিক-কলামিস্ট মাহফুজউল্লাহ।

সংসদে পাশ হওয়ার আগে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিতর্কের ঝড় বইছে। এ আইনটিকে সংবিধান ও তথ্য অধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক বলে মনে করছেন বিশ্লেষকরা। এ আইন নিয়ে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে গণমাধ্যম কর্মীদের মধ্যে।

আলোচকরা মনে করছেন, এ আইনের ৩২ ধারাটি কার্যকর হলে সাংবাদিকতার জন্য তথ্য সংগ্রহ করা ও প্রকাশ করা দুটিই দুরূহ হয়ে উঠবে এবং এটি আসলে দুর্নীতিকেই সুরক্ষা দেবে। আইনটির ৩২ ধারা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে মারাত্মক অন্তরায় হবে বলে মনে করা হচ্ছে। কারণ এখানে সাংবাদিকতাকে গুপ্তচরবৃত্তি হিসেবে বিবেচনা করা হয়েছে।

আলোচকরা আরো বলছেন, সরকারের পক্ষ থেকে আশ্বাস দিয়ে বলা হয়েছে, ৩২ ধারা নিয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকদের জন্য উদ্বেগের কোন কারণ নেই। আলোচনায় গুরুত্ব পেয়েছে এই বিষয়টি। বিস্তারিত ভিডিওতে।

এছাড়াও আলোচকরা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ইস্যু নিয়ে আলোচনা করেন। তারা মনে করছেন, রাজনীতির মাঠে ক্ষমতাসীন জোট ও বিরোধী জোটের পাল্টাপাল্টি কর্মসূচিতে সরকারের শেষ সময়ে এসে রাজনীতির মাঠও গরম হতে শুরু করেছে। এই উত্তাপ শেষপর্যন্ত দেশকে আরেকবার সংঘাতময় পরিস্থিতির দিকে নিয়ে যায় কিনা এই নিয়ে শংকিত হয়ে ওঠেছেন দেশের মানুষ। ন

এসব বিষয় নিয়েই কথা বলেছেন তিন আলোচক। সম্পূর্ণ আলোচনা দেখুন ভিডিওতে।

(ভিডিও সৌজন্যে চ্যানেল টোয়েন্টিফোর)

পীর হাবিবুর রহমান,স্বদেশ রায় মাহফুজউল্লাহ,স্বদেশ রায়,মাহফুজউল্লাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close