• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২০৩০ সালে জিডিপি প্রবৃদ্ধি নিয়ে ২৬তম অবস্থানে আসবে বাংলাদেশ

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৮, ১৫:০৬
বিজনেস ডেস্ক

২০৩০ সাল নাগাদ জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির দিক দিয়ে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশের র‍্যাংকিংয়ে ৪২তম অবস্থান থেকে ২৬তম অবস্থানে উঠে আসবে বাংলাদেশ। তা ছাড়া ইউরোপের বড় দুই অর্থনীতির দেশকে পেছনে ফেলে তৃতীয় অবস্থানে উঠে আসবে ভারত। একইভাবে চমক দেখাবে চীনও। আগামী দশকে বৈশ্বিক অর্থনৈতিক র‍্যাংকিংয়ে বাংলাদেশ ও ভারত বড় ধরনের চমক দেখাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে এইচএসবিসি বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে।

‘২০৩০ সালে বিশ্ব: ৭৫টি দেশ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি প্রক্ষেপণ শিরোনামের বৈশ্বিক ওই গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশ করেছে হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) গবেষণা সেল।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সাল নাগাদ বৃহত্তম অর্থনীতির দেশের র‍্যাংকিংয়ে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে ১ নম্বরে উঠে আসবে দ্বিতীয় অবস্থানে থাকা চীন। বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে এককভাবে সবচেয়ে বড় অবদান রাখবে এই দেশটি। তা ছাড়া এই সময়ের মধ্যে ভারত খুবই আকর্ষণীয়ভাবে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে।

বর্তমানে দেশটি সপ্তম অবস্থানে রয়েছে। পিছিয়ে পড়বে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা জার্মানি ও জাপান। ওই সময় এশিয়ার পাঁচটি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকারী দেশের মধ্যে থাকবে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, পাকিস্তান এবং ভিয়েতনাম। বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে বাংলাদেশ সম্ভবত তখন বর্তমানের ৪২তম অবস্থান থেকে ২৬তম অবস্থানে উঠে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে ওই প্রতিবেদনে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত পাঁচ বছরে বিশ্বে ৩ শতাংশের নিচে প্রবৃদ্ধির ধারা বজায় ছিল। ২০৩০ সাল নাগাদ এই ধারা অব্যাহত থাকবে।

ওএফ

জিডিপি প্রবৃদ্ধি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close