• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জঙ্গিদের তিনজনই মানারাত ইউনিভার্সিটির শিক্ষার্থী

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৮, ২০:৫৯
নরসিংদী প্রতিনিধি

নরসিংদীর মাধবদী ও শেখেরচরের দুটি জঙ্গি আস্তানার সন্দেহভাজন চার জঙ্গির মধ্যে তিনজনই মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম।

বুধবার (১৭ অক্টোবর) জঙ্গি আস্তানায় অভিযান শেষে মাধবদী বাজার বড় মসজিদের সামনে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি সাংবাদিকদের বলেন, জঙ্গি আস্তানা নিলুফা ভিলার দুই নারী আত্মসমর্পণ করেছেন। তাদের নাম ইশরাত জাহান ওরফে মৌসুমী ওরফে মারিয়া ওরফে মৌ (২৪) ও খাদিজা আক্তার ওরফে মেঘনা (২৫)। তাদেরকে মাধবদী থানায় গ্রেপ্তার দেখিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তাদের মধ্যে একজন বিবাহিত আর অপরজন অবিবাহিত। তারা রাজধানীর মানারাত ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিল।

এর আগে গত মঙ্গলবার নরসিংদীর শেখেরচর ভগিরথপুর এলাকার জঙ্গি আস্তানায় নিহত দু’জনেরও নাম-পরিচয় প্রেস ব্রিফিংয়ে প্রকাশ করা হয়। এরা হলেন, আবু আব্দুল্লাহ আল বাঙ্গালী (২৬) ও আকলিমা আক্তার মনি (২০)। এরা পরস্পর স্বামী-স্ত্রী ছিলেন। আবু আব্দুল্লাহ আল বাঙ্গালী নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধান ছিলেন। আর আকলিমা আক্তার মনি মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষার্থী।

পুলিশের সূত্র জানায়, ২০১৬ সালের ১৪ ও ১৫ আগস্ট গাজীপুর ও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে র‌্যাব সন্দেহভাজন চার নারী জঙ্গিকে গ্রেফতার করে। সেই চার নারী জঙ্গির মধ্যে মৌ ও মেঘলা ছিলেন। পরে কয়েক মাস কারাবন্দি থাকার পর তারা জামিনে ছাড়া পেয়ে বাসা থেকে পালিয়ে গিয়ে বিভিন্ন জায়গায় হিজরত করেছিলেন।

পুলিশ আরও জানায়, দুই নারী জঙ্গি এক সময়ে মিরপুরের জনতা হাউজিং এলাকায় থাকতেন। মৌসুমী ওরফে মৌ মিরপুরের ইসলামীয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ২০১০ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এসএসসি পাশ করে। এরপর ২০১২ সালে মিরপুর চিড়িয়াখানা রোডের বিসিআইসি কলেজ থেকে জিপিএ ৪.৬০ পেয়ে এইচএসসি পাশ করে। মেডিকেল ও ভার্সিটিতে ভর্তি হওয়ার জন্য ফার্মগেটের ইউসিসি কোচিং সেন্টারে ভর্তি হয়। ২০১৩ সালে সে মানারাত ইউনিভার্সিটিতে ফার্মাসি বিভাগে অনার্স প্রথমবর্ষে ভর্তি হয়।

এছাড়া জনতা হাউজিংয়েরই একটি বাড়ির পঞ্চমতলায় এক পরিবারের সঙ্গে সাবলেট হিসেবে থাকতেন খাদিজা পারভীন ওরফে মেঘলা। তিনি ২০১৩ সালে জিপিএ ৪.৭০ পেয়ে এইচএসসি পাশ করেন। ওই বছরই রোকনুজ্জামান নামে এক যুবকের সঙ্গে তার পারিবারিকভাবে বিয়ে হয়। তিনিও বর্তমানে মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে ফার্মাসি বিভাগের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

মনিরুল ইসলাম জঙ্গিদের পরিচয় জানিয়ে বলেন, কি কারণে জঙ্গিরা এই এলাকায় আস্তানা গেড়েছিল এবং তাদের লক্ষ্য-উদ্দেশ্য কী ছিল তা তদন্ত করে বের করা হবে। আত্মসমপর্ণকৃত দু’জনের বিরুদ্ধে মাধবদী থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হবে।

/এসএম

জঙ্গি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close