Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
  • ||

শিক্ষা প্রসারে অবদান রাখায় ব্র্যাক পেল এজিফান্ড পুরস্কার

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৮, ০১:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক দেশজুড়েমানসম্মত শিক্ষার প্রসারে ভূমিকা রাখায় চলতি বছরের এজিফান্ড আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। বুধবার (১৭ অক্টোবর) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ে ব্র্যাকের ভাইস চেয়ারপারসন আহমদ মোশতাক রাজা চৌধুরীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

সৌদি প্রিন্স তালালের ছেলে এবং এজিফান্ড-এর বিশেষ প্রতিনিধি প্রিন্স আবদুল আজিজ বিন তালাল বিন আবদুল আজিজ আল সৌদ পুরস্কারটি দেন। এসময কমিটির সদস্য স্পেনের রানি সোফিয়াও এ সময় উপস্থিত ছিলেন।

আরব ও পারস্য উপসাগরীয় দেশগুলোর উন্নয়ন সংস্থা দি অ্যারাব গালফ প্রোগ্রাম ফর ডেভেলপমেন্ট (এজিফান্ড) ১৯৯৯ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে। এবারের পুরস্কারের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) চতুর্থ লক্ষ্য 'মানসম্মত শিক্ষা' বিষয়ে ৭৬টি প্রকল্পের নাম জমা পড়ে।

সংশ্লিষ্ট বিষয়ে একদল বিশেষজ্ঞের বিবেচনার ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সভায় এজিফান্ড প্রেসিডেন্ট প্রিন্স তালাল বিন আবদুল আজিজের পক্ষ থেকে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন কমিটির সদস্য স্পেনের রানি সোফিয়া।

শিক্ষায় উন্নয়নের মোট চারটি শ্রেণিতে এই পুরস্কার দেওয়া হয়। প্রথম শ্রেণিতে পুরস্কার দেওয়া হয় জাতিসংঘ বা অন্য কোনো বৈশ্বিক সংস্থা কর্তৃক বাস্তবায়িত কর্মসূচির জন্য। এই শ্রেণিতে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষায় অবদান রাখায় চার লাখ ডলার (প্রায় তিন কোটি ৪২ লাখ টাকা) পুরস্কার পেয়েছে ব্র্যাক।

দ্বিতীয় ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয় জাতীয় পর্যায়ের বেসরকারি সংস্থা কর্তৃক বাস্তবায়িত কর্মসূচির জন্য। তিন লাখ ডলারের এই পুরস্কারটি পেয়েছে নেপালের জীবন বিকাশ সমাজ। তৃতীয় শ্রেণিতে সরকার কর্তৃক বাস্তবায়িত শিক্ষা কর্মসূচির জন্য এবার কোনো আবেদনযোগ্য বলে বিবেচিত হয়নি। চতুর্থ শ্রেণিতে ব্যক্তি কর্তৃক বাস্তবায়িত শিক্ষা কর্মসূচির জন্য এক লাখ ডলার পেয়েছেন ভারতের প্রজ্বলা সংস্থার প্রতিষ্ঠাতা সুনীতা কৃষ্ণাণ।

এজিফান্ডের পুরস্কার কমিটি আগামী পুরস্কারের বিষয়ও নির্ধারণ করেছে। এসডিজির প্রথম লক্ষ্যকে কেন্দ্র করে এজি ফান্ড আন্তর্জাতিক পুরস্কার ২০১৮-এর বিষয় হচ্ছে দারিদ্র্যমুক্তি, বিশ্ব থেকে সব ধরনের দারিদ্র্য নিরসন।

ব্র্যাক
apps