• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রবীণ নেতা আবুল বশর আনসারীর শয্যাপাশে রোশনারা আলী এমপি

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ১০:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

‘বনগাঁওর বশর মিয়া’ খ্যাত ব্রিটিশ বিরোধী আন্দোলনের কর্মী, সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের স্থানীয় সংগঠক, ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটির প্রবীণ নেতা অসুস্থ আবুল বশর আনসারীকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস-বো’র লেবার দলীয় এমপি রোশনারা আলী ও টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

রোববার (১১ নভেম্বর) হ্যাকনীর হমারটন হাসপাতালে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ৯২ বছর বয়সী প্রবীণ এই নেতাকে দেখতে যান রোশনারা ও জন বিগস। এসময় আবুল বশর আনসারীর মেয়ে স্থানীয় লেবার দলীয় রাজনীতিক জেনেথ রহমান ও ছেলে আবুল হাসনাতসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

    রোশনারা আলী এমপি ও মেয়র জন বিগস অসুস্থ আবুল বশর আনসারীর শয্যাপাশে বেশ কিছু্ক্ষণ দাড়িয়ে থেকে প্রবীণ এ কমিউনিটি নেতার শারীরিক অবস্থার খোঁজ খবর নেন।

    অসুস্থ বশর আনসারী পারিবারিক সূত্র জানায়, ব্রিটিশ শাষিত অবিভক্ত ভারতের তৎকালীন তরুণ রাজনৈতিক কর্মী আবুল বশর আনসারীর রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডের অনেক গল্প মুরুব্বীদের মুখে শুনেছেন এমন মন্তব্য করে রোশনারা এসময় বলেন, শুধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামই নয়, মূলধারার ব্রিটিশ সোসাইটিতে বাংলাদেশী কমিউনিটির আজকের সমৃদ্ধ অবস্থান তৈরীতেও রয়েছে আবুল বশর আনসারীর মত কমিউনিটি নেতাদের ব্যাপক অবদান। বাংলাদেশ ও ব্রিটেন তাদের অবদান অবশ্যই শ্রদ্ধার সাথে স্মরণ করে।

    মেয়র জন বিগস আবুল বশর আনসারীর দীর্ঘ কমিউনিটি কার্যক্রমের কথা স্মরণ করে বলেন, ব্রিটিশ শাষিত অবিভক্ত ভারতের সিলেট অঞ্চলের একজন রাজনৈতিক কর্মী ছিলেন মি: আনসারী এটি তিনি শুনেছেন তাঁর বাংলাদেশী বংশোদ্ভূত রাজনৈতিক সহকর্মীদের কাছে। তিনি প্রবীণ এ নেতার সুস্থতা কামনা করেন।

    উল্লেখ্য, সিলেট অঞ্চলের প্রবীণদের কাছে ‘বনগাঁওর বশর মিয়া’ নামে পরিচিত আবুল বশর আনসারী বর্তমানে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে হ্যাকনীর হমারটন হাসপাতালে চিকিৎসাধীন। ত্রিকালদর্শী রাজনীতিক, কবি ও লেখক আবুল বশর আনসারীর কংগ্রেস, মুসলিম লীগ হয়ে সুনামগঞ্জ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছে রাজনীতির বর্নাঢ্য অতীত। ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম স্থানীয় সংগঠক হিসেবে আবুল বশর রেখেছেন সক্রিয় ভূমিকা। ব্রিটেনে বাঙালী কমিউনিটির আজকের যে সুদৃঢ় অবস্থান এর পেছনেও অন্যান্য অনেকের মত তার রয়েছে বিরাট অবদান।

    /এসএম

    আবুল বশর আনসারী
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close