• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

ভোট না পেছানোর দু’টি কারণ জানালেন সিইসি

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ১৫:৩৬ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১৫:৫৯
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ পেছানোর আর কোনো সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে নির্বাচন কমিশনে রিটার্নিং কর্মকর্তাদের ট্রেনিং শুরুর প্রাক্কালে সিইসি এ কথা জানান।

কে এম নুরুল হুদা বলেন, ভোটের সময় নির্বাচন কমিশনের কোনো হাত থাকে না। সব দায়িত্ব আপনাদের। ইসির গুরুত্বপূর্ণ অংশ রিটার্নিং কর্মকর্তারা। আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করলে আপনাদের ওপর মানুষের সন্দেহ তৈরি হবে না। ভোটের অধিকার বাস্তবায়নে সে দায়িত্ব গ্রহণ করতে হবে।

ভোট না পেছানোর পক্ষে দু’টি যুক্তি তুলে ধরে সিইসি বলেন, ৩০ ডিসেম্বর নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। এরপরে আর এটা পেছানোর সুযোগ নেই। কেন পেছানো যাবে না, নানা কারণে আপনাদের (রিটার্নিং কর্মকর্তা) এটা জানা দরকার।

তিনি বলেন, প্রথমত, নির্বাচনের ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন বসতে হবে। আপনাদের কাছ থেকে ফলাফল আসবে। এর জন্য ২৯ দিন কিন্তু খুব বড় একটা সময় নয়। পরীক্ষা-নিরীক্ষা করে ৩০০ আসনের গেজেট তাড়াতাড়ি সম্ভব হবে না।

নূরুল হুদা আরও বলেন, দ্বিতীয়ত টঙ্গীতে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১১ ডিসেম্বর বলে আমাদের চিঠি দেয়া হয়েছে। এখানে দেশের বিভিন্ন জেলা ও বাইরে থেকে মানুষ আসেন। বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। বিভিন্ন জেলা থেকে তাদের আনতে হয়, ৮-১০ দিন সময় লাগে। ১ থেকে ২ তারিখের মধ্যেই তাদের ঢাকায় আনতে হয়। আবার ঢাকা থেকে ফেরত পাঠাতে হয়। ৩০ তারিখ আমাদের জন্য অত্যন্ত কমপ্যাক্ট টাইম। এজন্য যে সময় দেয়া দরকার, সেটা আমরা বিভিন্ন কারণে পারিনি।

তিনি বলেন, খ্রিস্টান সম্প্রদায়ের লোকেরা আমাদের বলেছিলেন- তাদের বড় দিনের আগে বা পরে ভোট করার। আমরা চেষ্টা করেছিলাম, এজন্য ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে ২৩ ডিসেম্বর দিয়েছিলাম। এরপর সব রাজনৈতিক দল তফসিল পেছানোর অনুরোধ করল। আমরা খুশি হয়েছি। ৩০ ডিসেম্বর নির্বাচনের তারিখ দিয়েছি। এটিকে সামনে রেখেই আপনাদের সার্বিক প্রস্তুতি নিতে হবে।

এর আগে সোমবার (১২ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা জাতীয় ঐক্যফ্রন্ট, যুক্তফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের আবেদনের পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করেন। নতুন তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর।

গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা করেছিলেন সিইসি। আগের তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোট হওয়ার কথা ছিল।

/অ-ভি

প্রধান নির্বাচন কমিশনার,সিইসি,কে এম নুরুল হুদা,নির্বাচন,ভোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close