• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দিন: মাহাথির মোহাম্মাদ

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৮:৪৫
আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের কঠোর সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।তিনি রোহিঙ্গা মুসলমানদেরকে নাগরিকত্ব দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ সাংবাদিকদের বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যা ও নির্যাতনে দেশটির সরকারের উপদেষ্টা ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তিনি অমার্জনীয় বিষয়কে সমর্থন দেওয়ার চেষ্টা করছেন।

মাহাথির বলেন, দেখে মনে হতে পারে সুচি অসহায় মানুষগুলোকে রক্ষা করতে চেষ্টা করছেন। কিন্তু, আসলে তারা সেই মানুষগুলোর ওপর অত্যাচার করছে এবং গণহারে তাদেরকে হত্যা করছে।

মাহাথির মোহাম্মদ বলেন, যে ব্যক্তি নিজে আগে আটক ছিলেন, ভোগান্তিটা তার বোঝা উচিত এবং দুর্ভাগা রোহিঙ্গাদের সেই দশায় ফেলা তার উচিত নয়। কিন্তু সু চি আত্মপক্ষ সমর্থনের চেষ্টা করছেন, যেটা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

রোহিঙ্গা মুসলমানদেরকে নাগরিকত্ব দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ১৯৫৭ সালে মালয়েশিয়া যখন স্বাধীন হয়, তখন আমাদের দেশেও অন্য জাতির লোকজন ছিল। কিন্তু আমরা তাদের সবাইকে গ্রহণ করেছি। তারা এখন মালয়েশিয়ার নাগরিক। দেশের রাজনীতিতে তারা পূর্ণ ভূমিকা রাখে। তারা সম্পূর্ণ স্বাধীন।

একই দিন আসিয়ানের প্রতি ইন্দোনেশিয়ার রাজনীতি, আইন ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী উইরান্তো রোহিঙ্গা সংকট সমাধানে জোট-সংগঠনটিকে আরো বেশি ভূমিকা রাখার সুপারিশ করেন।

/রবিউল

আসিয়ান,মাহাথির মোহাম্মাদ,অং সান সু চি,রোহিঙ্গা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close