• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জাতিসংঘে যাচ্ছেন বাংলাদেশী চলচ্চিত্রকার

প্রকাশ:  ২২ নভেম্বর ২০১৮, ১৫:৫৪
বিনোদক প্রতিবেদন

জাতিসংঘ কার্যালয়ে অনুষ্ঠিতব্য চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির। আগামী ৫ ডিসেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘ কার্যালয়ে অনুষ্ঠিতব্য চলচ্চিত্র উৎসবটির নাম “লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল রেট্রোস্পেকটিভ”।

আন্তর্জাতিক আর্থ-সামাজিক উন্নয়নে স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে এই অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করছে লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজক কমিটি, জাতিসংঘের জেনেভা কার্যালয়স্থ সাংস্কৃতিক কার্যক্রম কমিটি এবং জাতিসংঘের জেনেভাস্থ রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশন।

সম্পর্কিত খবর

    নির্মাতা আশরাফ শিশির বলেন, এবছর মার্চ মাসে স্বাধীনতা সংগ্রামে পরিবার-পরিজন হারানো এক মুক্তিযোদ্ধাকে সম্মানিত করার গল্প নিয়ে বিজ্ঞাপন নির্মাণ করেছিলাম। বিজ্ঞাপনটি উৎসবের সামাজিক বিজ্ঞাপন বিভাগে মনোনীত হয়েছে।

    উৎসবে ১২৩টি দেশের কয়েক হাজার সামাজিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং বিজ্ঞাপন অংশগ্রহণ করছে বলে জানা গেছে উৎসবের ওয়েবসাইট সূত্রে।

    উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতিসংঘের জেনেভা কার্যালয়ের ডিরেক্টর-জেনারেল মাইকেল মুলার, জাতিসংঘের জেনেভায় রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশনের প্রতিনিধি জেনেডি গেটিলভসহ বিভিন্ন দেশের স্থায়ী মিশনের প্রতিনিধিবৃন্দ।

    উল্লেখ্য, আশরাফ শিশির নির্মাণ করতে চলেছেন বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৫৭০’। গত ৮ আগষ্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে ছবিটির কার্যক্রম শুরু হয়।

    তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ ৩৬টি দেশের শতাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং জাতীয় পুরস্কারসহ ২৭টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে।

    ২য় চলচ্চিত্র ‘গোপন’ এখন পর্যন্ত মোট ১০টি দেশের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত ‘২০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব –ডিটেকটিভফেস্ট’-এ ফিচার ফিল্ম বিভাগে ‘স্পেশাল মেনশন’ পুরস্কার এবং ‘দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘অ্যাক্রস দ্য বর্ডার’ বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে পুরস্কার লাভ করে।

    এছাড়া ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আশরাফ শিশিরের ২১ ঘন্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’ ইতিমধ্যেই সেন্সর বোর্ডে জমা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন পরিচালক।

    /ই.কা

    আশরাফ শিশির
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close