• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উবার সত্যিই লাভজনক

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৭, ২২:৪১
ইসরাত ইভা

উবার নিয়ে ইনবক্সে অনেকে জানতে চেয়েছিলেন, প্রথমেই বলি আমি উবার সংস্থার কোন কর্মী নই। আমি কাজের প্রয়োজনে সারাদিন ছুটাছুটি করে থাকি সিএনজি যাতায়াতের আমার মুল ভরসা, সিএনজি তে দুইবার ফোন ছিনতাই, প্রতিদিন নিদিষ্ট ভাড়ার চেয়ে ৫০/৬০ টাকা বেশি দিয়ে,, চালক মামাদের হাতে ধরে রিকোয়েস্ট করতে হতো, পাবলিক বাসে উঠতে পারি না আবার গাড়ি কিনবো নিজের যাতায়তের জন্য এত জমিদার আমি নই ঠিক এই সময় আমার ডা. বোনের মাধ্যমে উবারের কথা শুনি। এরপর উবার এপস নিজের ফোনে ডাউনলোড করে গাড়ীর জন্য রিকোয়েস্ট পাঠাই, ১০ মিনিটের মধ্য গাড়ি হাজির, সাধ্যের মধ্য ভাড়া দিয়ে আমি আমার গন্তব্য যাই নিরাপদে...। সেই থেকে শুরু....

৩/৪ মাস উবার সেবা নেই তখন যাত্রাকালীন সময় ড্রাইভার দের সাথে কথা বলতাম, আমার অভিজ্ঞতা হলো আমি নিজে গাড়ি কিনে দিলে হিসাব অনুযায়ী ড্রাইভার ও গাড়ি মেইনটেন খরচ বাদ দিয়েও আমার হাতে কিছু টাকা থাকবে যা ব্যাংকে টাকা রেখে সুদ খাওয়ার চেয়ে উত্তম।

সম্পর্কিত খবর

    এরপর নিজে গাড়ি কিনে উবারে দিলাম, প্রথম মাসেই আমার দুইটি নতুন চাকা কিনতে হয় ১৪৫০০ টাকা দিয়ে তারপরও সব খরচ বাদ দিয়ে যা থাকে তা ব্যাংকের টাকা রেখে যে সুদ পেতাম তার তুলনায় অনেক বেশি।

    উবারে নিজের গাড়ী নিজে চালাতে পারলে তার অন্য কোন পেশায় যেতে হবেনা, যেহেতু এটা বাংলাদেশ লোকে নানা কথা বলবে: হায়রে শেষ পর্যন্ত ড্রাইভার? তাই উবারে গাড়ি দিয়ে বিজনেস করতে হলে সৎ ও পরিশ্রমী ড্রাইভার লাগবে, তবে পরিশ্রম ও শিক্ষিত ড্রাইভার হলে এই বিজনেসে উন্নতি করাও যাবে আবার দেশের পরিবহণ সেক্টর এ ব্যাপক পরিবর্তন আসবে।

    উবারে গাড়ি দিলেও আপনি নিজে ব্যবহার করতে পারবেন যখন তখন, আর যদি পারসোনাল ট্রিপে গাড়ি ভাড়া দিতে চান সেটাও সম্ভব তবে সেক্ষেত্রে ড্রাইভারকে উবার থেকে অফলাইনে যেতে হবে। উবার প্রতি সপ্তাহে দুই টি ট্রিপ বোনাস দেয়, এটাও বুঝিয়ে বলি। ড্রাইভার যদি উবারের দেয়ার ট্রিপ টার্গেট পুরণ কর‍তে পারে তাহলে সেই বোনাস যা আরেকটি বাড়তি আয়।

    উবার হচ্ছে যাত্রী ও গাড়িচালকদের যোগাযোগের মাধ্যম। সহজপ্রাপ্যতা, যাত্রী সেবার মান উন্নত ও অন্যান্য পরিবহণ সেক্টরের তুলনায় ভাড়া কম হওয়ায় বাংলাদেশে উবার ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এ লেখা টি একান্ত আমার নিজস্ব মতামত যা আমি অনেকের অনুরোধে লিখলাম।

    লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে নেওয়া

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close