• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

কমরেড আ ফ ম মাহবুবুল হকের স্মৃতি অমর হোক

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৭, ০১:১৬
আনোয়ার হোসেন মুকুল
কমরেড আ ফ ম মাহবুবুল হক

পেছনের প্রায় ১১/১২ বছর স্মৃতিশক্তি হারিয়েও তিনি ছিলেন, তবে অনেকটা না থাকার মত করেই ছিলেন। ঠোঁটের কোণে সেই চির পরিচিত হাসিটা ছিল ঠিকই, কিন্তু সেটা আগের মতো ছিল না।

কথা বলতেন, কিন্তু ধমক দিয়ে রাগ করে শাণিত যুক্তি দিয়ে যেভাবে বলতেন সেভাবে বলতে পারতেন না। ভয় আর সংকোচ নিয়ে যেমন করে তাঁর সামনে দাঁড়াতাম সেভাবে আর দাঁড়াতে হয়নি। কন্যা ছোঁয়া আর শুকতারাকে নিয়ে পরিচয় করিয়ে দিতেই তিনি বললেন, ‘কি খবর কেমন আছেন আপনি?’ বাচ্চারা ভালো আছে তো? আসলে নারী-পুরুষ, কৃষক-শ্রমিক, তাঁতি-জেলে ও কামার-কুমারসহ সকল নিপীড়িত নির্যাতিত মেহনতি মানুষকে জোটবদ্ধ করে বুর্জোয়া শ্রেণির শাসন শোষণের বিরুদ্ধে লড়াই করাটাই এই মুহূর্তের প্রধান কর্তব্য এই লক্ষ্যেই.........। তিনি বলেই চলছেন আমি থামিয়ে দিয়ে বললাম, ‘মাহবুব ভাই, আমি মুকুল আপনার মুকুল, শুধু একবার বলেন আপনি আমাকে চিনতে পেরেছেন? মাহবুব ভাই বলেই চলছেন ......... ।

সম্পর্কিত খবর

    সত্যি বলতে কি তিনি আসলে ছিলেন না। আমাদের চিরচেনা প্রিয় আ ফ ম মাহবুবুল হক অনেক আগেই গত হয়েছিলেন। উনার মতো দেখতে যিনি ছিলেন তিনিই গত রাতে ১১টা ০৭ মিনিটে অদৃশ্য হয়েছেন।

    নিষ্প্রাণ দেহটিকে প্রিয় মৃত্তিকায় শেষ বিশ্রামে রেখে আসার যৌক্তিক সিদ্ধান্ত থেকেও শেষ পর্যন্ত পিছিয়ে আসতে হয়েছে দীর্ঘ বিমানযাত্রার কতিপয় বিধিবদ্ধ নিয়ম কানুনের কারণে। ফ্যাসিবাদের নির্যাতনে আক্রান্ত দেহটিতে আবার নতুন করে কাটা ছেঁড়ার পর ভ্রমণ উপযোগী করে তোলার এই নিয়মটি মানতে পারছেন না প্রিয় আত্মজা আর সহধর্মিণী।

    ফলে দেশবাসী সহযোদ্ধা বন্ধু শুভাকাঙ্ক্ষী সবাইকে শোক সাগরে ভাসিয়ে আমাদের স্বপ্নের রাজপুত্র অনুসরণীয় রাজনীতিক আ ফ ম মাহবুবুল হক কানাডার রাজধানী অটোয়ায় আগামীকাল (আজ) শনিবার দুপুর দুইটায় শেষ শয্যা গ্রহণ করতে যাচ্ছেন। কমরেড আ ফ ম মাহবুবুল হকের শারীরিক অনুপস্থিতি আর প্রিয় ভূমির কোথাও নিষ্পাণ দেহাবশেষের চিহ্ন না থাকলেও আমরা বিশ্বাস করি জন্মভূমির ৫৫ হাজার বর্গ মাইল জুড়েই তিনি থাকবেন আমাদের স্মৃতিতে, বিশ্বাসে, আর মেহনতি মানুষের সাহসী সংগ্রামে। কমরেড আ ফ ম মাহবুবুল হকের স্মৃতি অমর হোক। (লেখকের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close